ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

সাকিবকে ছুঁলেন রশিদ, আবার ছাড়িয়েও গেলেন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, জুন ৮, ২০২৪
সাকিবকে ছুঁলেন রশিদ, আবার ছাড়িয়েও গেলেন

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডকে ৮৪ রানে বিধ্বস্ত করে অঘটনের জন্ম দিয়েছে আফগানিস্তান। এমন জয়ে নিশ্চয়ই খুশিতে আত্মহারা হয়ে আছেন রশিদ খান।

শুধু অধিনায়ক হিসেবে নয় বোলার হিসেবেও অবদান আছে তার। কিউইদের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দেওয়ার পেছনে মাত্র ১৭ রান দিয়ে ৪ উইকেট শিকার করেছেন এই লেগস্পিনার। আর তাতেই নাম লেখালেন বিশ্বরেকর্ডে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচে চার বা এর অধিক উইকেট নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ১২৩ ম্যাচের  ভেতর  ৮ ম্যাচে ৪ বা এর বেশি উইকেট শিকার করেছেন তিনি।  আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেট নিয়ে সাকিবের সেই রেকর্ড ছুঁয়ে ফেললেন রশিদ। তবে আন্তর্জাতিক ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে সাকিবকে ছাড়িয়ে গেছেন এই লেগ স্পিনার। টি-টোয়েন্টিতে ৪২৪ ইনিংসের ভেতর ১৭ ইনিংসে ৪ বা এর অধিক উইকেট নিয়েছেন তিনি। সেখানে সাকিব এমন কীর্তি গড়েছেন ১৬ বার। তিনে আছেন লঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গা (১৫)।

বিশ্বকাপ  ইতিহাসে অধিনায়ক হিসেবে এক ইনিংসে সেরা বোলিং ফিগারের রেকর্ডটিও নিজের করে নিয়েছেন রশিদ। ছাড়িয়ে যান সাবেক কিউই স্পিনার ড্যানিয়েল ভেট্টরি ও ওমানের জিশান মাসুদকে। দুজনেই ২০ রান খরচ করে পেয়েছিলেন ৪ উইকেট।

এদিকে, রশিদের মতো আজ চার উইকেট পেয়েছেন তার সতীর্থ ফজল হক ফারুকি। আগের ম্যাচে উগান্ডার বিপক্ষে স্রেফ ৯ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন বাঁহাতি এই পেসার। ফলে প্রথম বোলার হিসেবে বিশ্বকাপে পরপর দুম্যাচে চার বা এর অধিক উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তিনি।   

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জুন ৮, ২০২৪

এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।