ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আমরা লেগ স্পিনারদের মূল্য বুঝি না: হাথুরু

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, জুন ১০, ২০২৪
আমরা লেগ স্পিনারদের মূল্য বুঝি না: হাথুরু

লেগ স্পিনারদের নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের আগ্রহ পুরোনো। বাংলাদেশের প্রথম মেয়াদে তার তুরুপের তাশ ছিলেন জুবায়ের হোসেন লিখন।

এবার আসার পর রিশাদ হোসেনকে অকুণ্ঠ সমর্থন জুগিয়েছেন তিনি। অবশেষে তার চেষ্টার ফল মিলতে শুরু করেছে। গত বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে অভিষেক হয় রিশাদের।  

এরপর থেকে দলের নিয়মিত সঙ্গী তিনি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। ৪ ওভারে ২২ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন রিশাদ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে তাকে নিয়ে কথা বলেছেন হাথুরু।

তিনি বলেন, ‘আমার মনে হয় গত ম্যাচে সবচেয়ে আনন্দের বিষয় ছিল এটা, কারণ আমরা তাকে এক বছর ধরে সমর্থন জুগিয়েছি। জানতাম সে আমাদের ম্যাচ জেতাতে পারে। আর ওই ম্যাচ জেতা, আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। ওই দিক থেকে, এটা খুবই স্বস্তির। ’ 

‘আপনারা সবাই জানেন, দলে লেগ স্পিনার আনা আমাদের জন্য কতটা চ্যালেঞ্জিং। আমি কাউকে দোষ দিচ্ছি না। এটা আসলে আমাদের সংস্কৃতিতেই নেই। আমরা লেগ স্পিনারদের মূল্য বুঝি না। এমনকি প্রথম দুই ওভারেও রিশাদ রান দিয়েছে। আমার শান্তকে কৃতিত্ব দিতে হবে, এরপরও শেষ দুই ওভার করতে রিশাদকে নিয়ে এসেছে। খেলা ওখানেই বদলে গেছে। ’

যত দিন যাচ্ছে, রিশাদের উন্নতির জায়গা স্পষ্ট হচ্ছে আরও। শ্রীলঙ্কার বিপক্ষে টানা ‍দুই বলে চারিথ আশালাঙ্কা ও ওয়ানিন্দু হাসারাঙ্গাকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন তিনি। তার শেষ দুই ওভারেই বদলে গেছে ম্যাচের গতিপথ। রিশাদের আত্মবিশ্বাস এখন আগের চেয়ে বেড়েছে বলে মনে করেন হাথুরু।

তিনি বলেন, ‘আমার মনে হয় এখন আমরা লেগ স্পিনারদের মূল্য বুঝতে পারছি। বিশেষত দল হিসেবে, আমরা ক্যাম্পের ভেতরে তাকে সমর্থন জুগিয়েছি। আমরা তাকে দুই মাস ধরে সমর্থন জোগাাচ্ছি। তার এখন আত্মবিশ্বাস বেড়েছে। গত ম্যাচে রিশাদ যা করেছে, আমার ও দলের জন্য আনন্দদায়ক। ’ 

প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে পাওয়া চোটের কারণে বিশ্বকাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেননি শরিফুল ইসলাম। তার হাতে ছিল ছয় সেলাই। তবে প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচের আগে অনুশীলন করেছেন শরিফুল, এমনটিই জানিয়েছেন হাথুরু।

তিনি বলেন, ‘শরিফুল আজকে বোলিং করেছে। আজকে একটা পরীক্ষার মতো দিলো। তার আরেকটু ভালো অনুভব করতে হবে বোলিংয়ে। এখন এমনিতে বল করত পারছে। আজকে হাতে কোনো ব্যান্ডেজ ছাড়াই বল করেছে। আমি আশা করি আজকের পর সে নির্বাচনের জন্য তৈরি থাকবে। ’

বাংলাদেশ সময় : ০৮০৬ ঘণ্টা, ১০ জুন, ২০২৪
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।