ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ‘কিছু একটা’ করেছে, সন্দেহ ইনজামামের 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ‘কিছু একটা’ করেছে, সন্দেহ ইনজামামের 

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ ছন্দে আছে ভারত। সুপার এইটে অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালেও উঠেছে রোহিতবাহিনী।

তবে রানবন্যার ম্যাচটি নিয়েই প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। তার সন্দেহ, ওই ম্যাচে বল নিয়ে 'কিছু একটা' করেছে ভারত। যা আসলে বল টেম্পারিংয়ের দিকেই নির্দেশ করছে।

মূলত ভারতীয় পেসার আর্শদীপ সিংয়ের রিভার্স সুইং করানোর ব্যাপারটিতে অবাক হয়েছেন ইনজামাম। ২০৫ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে ভালোই রান তুলছিল অস্ট্রেলিয়া। কিন্তু আর্শদীপের একটি ওভার ম্যাচের চেহারা বদলে দেয়। বলে দারুণ রিভার্স সুইং করাতে সক্ষম হন এই ডানহাতি পেসার। ২২ বছর বয়সী এই বোলার ৩৭ রানে ৩ উইকেট নিয়ে স্পেল শেষ করেন। যা ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কিন্তু নতুন বলে ১৫তম ওভারেই রিভার্স সুইং কীভাবে করালেন আর্শদীপ, সেটাই প্রশ্ন ইনজামামের। যদিও সরাসরি বল টেম্পারিংয়ের কথা উল্লেখ করেননি তিনি।  

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোর ডিজিটালকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের এই কিংবদন্তি ব্যাটার বলেন, 'আর্শদীপ সিং ১৫তম ওভারে যখন আক্রমণে এলো; বল রিভার্স সুইং হচ্ছিল। নতুন বলে এটা (রিভার্স সুইং) আগেভাগে হয়ে গেল কি? এর মানে ১২ বা ১৩তম ওভারেই বল রিভার্স সুইং হওয়ার মতো অবস্তায় চলে গিয়েছিল বল। আম্পায়ারদের এ ব্যাপারে আরও সতর্ক থাকা উচিত। পাকিস্তানের কোনো বোলার এটা করলে অনেক কথা হতো। আমরা রিভার্স সুইং খুব ভালোভাবে জানি এবং ১৫তম ওভারে এসে যদি আর্শদীপ বল রিভার্স করাতে পারে, তার মানে এর আগেই গুরুতর কোনো কাজ হয়েছে। '

ইনজামামের কথায় সায় দেন পাশে বসা সেলিম মালিকও। তিনি আরও গুরুতর অভিযোগ তুলেছেন ভারতের বিরুদ্ধে। মালিক বলেন, 'ইনজি (ইনজামাম), আমি এটা সবসময় বলি, কয়েকটি দলের ব্যাপারে চোখ বন্ধ রাখা হয় এবং ভারত তাদের মধ্যে একটি। '

এবারই অবশ্য প্রথম নয়। ভারতের বোলারদের বিপক্ষে আরও আগে থেকেই সরব পাকিস্তানের কয়েকজন সাবেক ক্রিকেটার। এর আগে ভারতীয় পেসার মোহাম্মদ শামির বল হাতে সাফল্য পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার হাসান রাজা। তিনি দাবি করেছিলেন, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বলগুলোতে বিশেষ চিপ বসিয়েছে ভারত।

ভারতের হয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট আর্শদীপের। ৬ ম্যাচেই ১৫ উইকেট পেয়েছেন তিনি। তার উপরে আছেন কেবল একজন, ফজলহক ফারুকি (১৬)। ভারতীয় বোলারদের মধ্যে দ্বিতীয় সেরা অবস্থান জসপ্রিত বুমরাহর। ৬ ম্যাচে ১১ উইকেট নিয়েছেন এই ডানহাতি পেসার।  

আগামীকাল গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে সেমিফাইনালের লড়াইয়ে নামবে ইংল্যান্ড ও ভারত।  

বাংলাদেশ সময়: ১৭১২ ঘন্টা, জুন ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।