ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কাবুলে আফগানিস্তানের ফ্যান পার্ক, সমর্থন চাইলেন রশিদ খান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
কাবুলে আফগানিস্তানের ফ্যান পার্ক, সমর্থন চাইলেন রশিদ খান আফগানিস্তানের খোস্ত শহরের রাস্তায় রশিদ খানদের খেলা দেখতে জড়ো হয়েছিলেন সমর্থকরা/সংগৃহীত ছবি

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ার পর পুরো ক্রিকেটবিশ্বে ব্যাপক সমর্থন পাচ্ছে আফগানিস্তান দল। বিশেষ করে আফগানিস্তানে সমর্থকদের মধ্যে বয়ে যাচ্ছে আনন্দের জোয়ার।

দেশটির বিভিন্ন শহরে সমর্থকদের রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করার দৃশ্য তো সারা বিশ্বেই সাড়া ফেলে দিয়েছে।  

এবার বিষয়টিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সমর্থকদের জন্য একটি ফ্যান পার্ক বানাচ্ছে তারা। যেখান থেকে সেমিফাইনালে ব্যাপক সমর্থন আশা করছেন আফগান অধিনায়ক রশিদ খানও। আগামীকাল ত্রিনিদাদে ব্রায়ান লারা ক্রিকেটে স্টেডিয়ামের সেমিফাইনালে তারা লড়বেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

আজ সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে সেমিফাইনালের আগে কাবুল ক্রিকেট গ্রাউন্ডে বিশেষ ফ্যান পার্ক বানানোর ঘোষণা দিয়েছে এসিবি। যেখানে বড় পর্দায় সরাসরি সেমিফাইনাল ম্যাচ দেখানো হবে। আয়োজনের মূল আকর্ষণ হচ্ছে বিনামূল্যে খাবার। থাকছে বিনোদনের ব্যবস্থাও। আয়োজনটি উপভোগ করার জন্য সমর্থকদের দাওয়াত দিয়েছে এসিবি।

এসিবির প্রকাশিত এক ভিডিওবার্তায় সমর্থকদের প্রতি এই আয়োজনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন আফগান জাতীয় দলের অধিনায়ক রশিদ খান। তার ডাকে ব্যাপক সাড়া পড়ে গেছে এরইমধ্যে। ওই পোস্টের নিচে অনেক আফগান সমর্থক ফ্যান পার্কে জড়ো হওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। তাছাড়া আফগান ক্রিকেটে বিষয়টি একেবারেই নতুন। তাদের দলের অর্জনও তো নতুন। এবারই প্রথম আইসিসির কোনও টুর্নামেন্টের সেমিফাইনালে খেলছে তারা।  

এবারের বিশ্বকাপে সবাইকে রীতিমতো চমকে দিয়েছে আফগানিস্তান। গ্রুপ পর্বে তারা নিউজিল্যান্ডের মতো দলকে উড়িয়ে দেয়। সুপার এইটে তারা হারিয়ে দেয় শক্তিশালী অস্ট্রেলিয়া দলকে। এরপর বাংলাদেশকে হারিয়ে উঠে আসে সেমিফাইনালে। দলের এমন অর্জনে গর্বিত আফগান সমর্থকরা নেমে আসেন রাস্তায়। খোস্ত এবং নানগারহার প্রদেশে রাস্তা বন্ধ করে খেলা দেখা এবং পরে নেচেগেয়ে উদযাপনের দৃশ্য বাপক আলোড়ন তুলেছে।

তবে সেমিফাইনালের লড়াইটা কঠিন হবে আফগানিস্তানের জন্য। কারণ তাদের প্রতিপক্ষ দারুণ ছন্দে আছে। একসময়ের 'চোকার্স' অপবাদ ভুলিয়ে দিয়েছে তারা। জিতেছে কয়েকটি ক্লোজ ম্যাচ এবং বৃষ্টিকেও হারাতে সক্ষম হয়েছে তারা। এই বৃষ্টির কারণে (১৯৯২ ও ২০০৩) দুটি বিশ্বকাপে কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছে প্রোটিয়ারা। তবে এবার বৃষ্টিও বাধা হতে পারেনি তাদের সামনে। এখন পর্যন্ত কোনও ম্যাচে হারেনি তারা। নকআউট পর্বে ১০ ম্যাচের ৯টিতেই হারের রেকর্ড এবার বদলাতে চাইবে তারা।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।