ঢাকা, মঙ্গলবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কোহলির পর অবসরে রোহিতও

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
কোহলির পর অবসরে রোহিতও

বিরাট কোহলির পর এবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন রোহিত শর্মাও। বিশ্বকাপ জয়ের পর সংবাদ সম্মেলনে এ কথা নিশ্চিত করেছেন তিনি।

তবে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন ভারতীয় অধিনায়ক।

বার্বাডোজে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে ভারত। টুর্নামেন্ট শুরুর আগেই অবশ্য কোহলি ঠিক করে রেখেছিলেন, এটাই হবে তার শেষ টুর্নামেন্ট। ফাইনালে ম্যাচসেরা হয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন তা।

পুরস্কার বিতরণী মঞ্চে না বললেও সংবাদ সম্মেলনে ঠিকই বিদায়ের ঘোষণা দেন রোহিত। তিনি বলেন, 'এটা আমারও শেষ ম্যাচ। খেলার শুরু থেকেই ফরম্যাটটি উপভোগ করেছি আমি। বিদায় জানানোর এটাই ভালো সময়। এই ফরম্যাটের প্রতিটি মুহূর্তকে ভালোবাসি আমি। সবসময় চেয়েছি ভারতের হয়ে ম্যাচ জিততে, ট্রফি জিততে। আমি বলতে পারি, এটাই আমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত। '

ফাইনালে কেবল ৯ রানে আউট হলেও বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন রোহিত। ৮ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ২৫৭ রান করেছেন। তবে অবসর নিচ্ছেন টি-টোয়েন্টির সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে। ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই ফরম্যাটে অভিষেক হয় তার। অবসর নেওয়ার আগ পর্যন্ত ১৫৯ ম্যাচ খেলে ৩২.০৫ গড়ে ৪ হাজার ২৩১ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। ৪ হাজার ১৮৮ রান নিয়ে তার ঠিক পরেই আছেন কোহলি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটাও যৌথভাবে রোহিতের দখলে। গ্লেন ম্যাক্সওয়েলের সমান পাঁচটি সেঞ্চুরি আছে তার। পাশাপাশি ফিফটি করেছেন ৩২ ম্যাচে। এছাড়া সর্বোচ্চ ছক্কার (২০৫) রেকর্ডেও চূড়ায় আছেন তিনি।  এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সবগুলো আসর খেলেছেন কেবল দুজন ক্রিকেটার। তবে রোহিত থেমে গেলেও খেলা চালিয়ে যাচ্ছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, জুন ৩০, ২০২৪

এএইচএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।