ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ক্রিকেট

র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি সাকিবের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি সাকিবের

মাঠে সময়টা ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করতে না পারায় আসরের মাঝেই হারিয়েছিলেন র‍্যাংকিংয়ের শীর্ষস্থান।

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে এক থেকে নেমে গিয়েছিলেন ছয়ে। পরে এক ধাপ এগিয়ে ছিলেন পাঁচে। এবার সেখান থেকে আরও এক ধাপ উন্নতি হয়েছে তার।

আজ আইসিসির হালনাগাদ র‍্যাংকিং প্রকাশিত হয়েছে। যেখানে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন সাকিব। যদিও বিশ্বকাপের পর এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেননি তিনি। কিন্তু তা সত্ত্বেও আইসিসির কাছ থেকে সুখবর পেলেন এই বাঁহাতি অলরাউন্ডার।

৩৭ বছর বয়সী এই অলরাউন্ডার বর্তমানে খেলছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে (এমএলসি)। কিন্তু সেখানেও ভালো সময় কাটছে না তার। লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে এখন পর্যন্ত ৪ ম্যাচে ব্যাট হাতে ৬০ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন মাত্র ১ উইকেট।

অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে সাকিব ছাড়াও উন্নতি হয়েছে মার্কাস স্টয়নিস (২), সিকান্দার রাজা (৩) ও মোহাম্মদ নবির (৫)।  শীর্ষে আছেন কিছুদিন আগে শ্রীলঙ্কার সংক্ষিপ্ত সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া ওয়ানিন্দু হাসারাঙ্গা।  

টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষ দশে কয়েকটি পরিবর্তন এসেছে। এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন ইংলিশ ব্যাটার ফিল সল্ট। চার ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠেছেন জিম্বাবুয়ে সিরিজে ১৪১ রান করা ভারতীয় ব্যাটার যশস্বী জয়শওয়াল। আর এক ধাপ করে পিছিয়েছেন জস বাটলার (৭), রুতুরাজ গায়কোয়াড় (৮), ব্র্যান্ডন কিং (৯), জনসন চার্লস (১০) ও এইডেন মার্করাম (১১)।

ব্যাটারদের র‍্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছেন ভারতের শুভমান গিল। জিম্বাবুয়ের বিপক্ষে ভারতের ৪-১ ব্যবধানে জেতা সিরিজে ব্যাট হাতে ছন্দে ছিলেন তিনি। সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক এই তরুণ ব্যাটার ৫ ম্যাচে করেছেন ১৭০ রান। যে কারণে র‍্যাংকিংয়ে ৩৬ ধাপ এগিয়ে ৩৭তম স্থানে উঠে এসেছেন তিনি।  

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানির। ১১ ধাপ এগিয়ে ৪৪তম স্থানে উঠেছেন ভারত সিরিজে ৬ উইকেট নেওয়া এই বোলার। তবে সবচেয়ে বড় লাফ দিয়েছেন ভারতের ওয়াশিংটন সুন্দর। ৩৬ ধাপ এগিয়ে ৪৬তম স্থানে উঠেছেন এই স্পিনার। এছাড়া আরেক ভারতীয় বোলার মুকেশ কুমার ২১ ধাপ এগিয়ে ৭৩তম স্থানে উঠেছেন।  

বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ। এরপর শীর্ষ ৯ পর্যন্ত কোনো পরিবর্তন হয়নি। তবে ২ ধাপ এগিয়ে দশম স্থানে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ। ২ ধাপ করে এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি (১১) ও ওয়েস্ট ইন্ডিজের গুদাকেশ মোতি (১২)।  অন্যদিকে৪ ধাপ পিছিয়েছেন ভারতের অক্ষর প্যাটেল (১৩)।  

বোলারদের মধ্যে ৩ ধাপ করে এগিয়েছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি (১৪), নিউজিল্যান্ডের টিম সাউদি (১৫) ও বাংলাদেশের মোস্তাফিজুর রহমান (১৭)। ৪ ধাপ করে পিছিয়েছেন ভারতের কুলদিপ যাদব (১৬) ও রবি বিষ্ণুই (১৯)। দুই ধাপ এগিয়েছেন ইংল্যান্ডের রিস টপলি (২০)। এদিকে গত বিশ্বকাপের সেরা পারফর্মার জসপ্রিত বুমরাহ পিছিয়েছেন ৭ ধাপ। ভারতের এই ডানহাতি পেসার আছেন ২১তম স্থানে। তার সতীর্থ ও বিশ্বকাপে আলো ছড়ানো আরেক পেসার আর্শদীপ সিং পিছিয়েছেন ৫ ধাপ। ২৩তম স্থানে আছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।