ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

অ্যাডায়ার ভাইদের দাপটে দক্ষিণ আফ্রিকাকে হারাল আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
অ্যাডায়ার ভাইদের দাপটে দক্ষিণ আফ্রিকাকে হারাল আয়ারল্যান্ড

বড় ভাই রস অ্যাডায়ার করলেন সেঞ্চুরি। আয়ারল্যান্ডও পেল বড় সংগ্রহ।

বোলিংয়ে দায়িত্বটা নিলেন দুই বছরের ছোট মার্ক অ্যাডায়ার। দুই ভাইয়ের দাপুটে পারফরম্যান্সে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে আইরিশরা।  

আবুধাবিতে দ্বিতীয় ম্যাচে ১০ রানের জয় পেয়েছে পল স্টার্লিংয়ের দল। যার ফলে সিরিজ শেষ হলো ১-১ সমতায়।

১৯৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শেষ দু ওভারে ২৩ রান প্রয়োজন ছিল প্রোটিয়াদের, হাতে ৬ উইকেট। কিন্তু ১৯তম ওভারে মার্ক অ্যাডায়ার সাজঘরে পাঠান তিন ব্যাটারকে। শেষ ওভারে গ্রাহাম হিউম তুলে নেন আরও দুই উইকেট। তাই ১০ রান দূরেই থামতে হয় দক্ষিণ আফ্রিকা।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ১৯৫ রান করে আয়ারল্যান্ড। উদ্বোধনী জুটি থেকেই ১৩ ওভারে আসে ১৩৭ রান। স্টার্লিং ৩১ বলে ৭ চার ও ১ ছক্কায় ৫২ রান করে ফিরলে ভাঙে সেই জুটি। এরপর অবশ্য গতি কমে রানের চাকার। তবে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন রস অ্যাডায়ার। ৫৮ বলে ৫ চার ও ৯ ছক্কায় ১০০ রানে আউট হন তিনি। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নেন ভিয়ান মুল্ডার।

জবাব দিতে নেমে শুরুতে তাণ্ডব চালায় দক্ষিণ আফ্রিকাও। রায়ান রিকেলটনকে (৩৬) ফিরিয়ে ৫০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন হিউম। তবে রিজা হেনড্রিকস ও ম্যাথিউ ব্রিটসকি তুলে নেন ফিফটি। দুজনেই আউট হন ৫১ রান করে। এরপর প্রোটিয়াদের কোনো ব্যাটারই দুই অঙ্ক ছুঁতে পারেননি।  

আইরিশদের হয়ে মার্ক অ্যাডায়ার ৩১ রানে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন। এছাড়া হিউম ৩টি, ম্যাথিউ হামফ্রিস ও বেন হোয়াইট নেন একটি করে উইকেট। ম্যাচ ও সিরিজসেরা হন রস অ্যাডায়ার।

ঐতিহাসিক জয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি দলকে হারানো রেকর্ডটি আরও বাড়িয়ে তুলল আয়ারল্যান্ড। ৩০ দলের বিপক্ষে খেলে ২৬ দলের বিপক্ষেই জয় পেয়েছে তারা।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এএইচএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।