ঢাকা, শুক্রবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

শীর্ষে ফিরলেন বুমরাহ, র‌্যাংকিংয়ে উন্নতি মিরাজেরও

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৪
শীর্ষে ফিরলেন বুমরাহ, র‌্যাংকিংয়ে উন্নতি মিরাজেরও

বাংলাদেশের বিপক্ষে বল হাতে আলো ছড়িয়েছেন জসপ্রিত বুমরাহ। দ্বিতীয় টেস্টে নিয়েছেন ছয়টি গুরুত্বপূর্ণ উইকেট।

তারই পুরস্কার পেলেন এবার। সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকে টপকে হয়েছেন টেস্টের এক নম্বর বোলার।  

আজ সাপ্তাহিক র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। যেখানে টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে ৮৭০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন বুমরাহ। তবে কানপুর টেস্ট জয়ে অবদান রাখেন অশ্বিনও। পাঁচ উইকেট নিলেও রেটিং পয়েন্ট কমেছে তার। বুমরাহর থেকে এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে তিনি।  

এদিকে বাংলাদেশ হারলেও ব্যক্তিগত অবদানের কারণে উন্নতি হয়েছে মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের। চার ধাপ এগিয়ে ১৮তম স্থানে আছেন মিরাজ। আর পাঁচ ধাপ উন্নতি হওয়া সাকিবের অবস্থান ২৮তম। বোলারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে শ্রীলঙ্কান বোলার প্রবাথ জয়াসুরিয়ারও। নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে ৯ উইকেট নেওয়ার পাশাপাশি সিরিজজুড়ে ১৮ উইকেট নিয়ে সেরা হওয়া এই বোলার এক ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা সপ্তম স্থানে আছেন।  

টেস্ট ব্যাটারদের র‌্যাংকিংয়ে স্যার ডন ব্র্যাডম্যানের রেকর্ড ছুঁয়ে ইতিহাস গড়া লঙ্কান ব্যাটার কামিন্দু মেন্ডিস এগিয়েছেন পাঁচ ধাপ। ক্যারিয়ার সেরা ১১তম স্থানে রয়েছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো ফর্ম দেখিয়ে এগিয়েছেন দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথিউসও। ছয় ধাপ এগিয়ে চান্দিমাল ২০ নম্বরে। চার ধাপ এগিয়ে ২৪ নম্বরে ম্যাথিউস।  

এদিকে টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান মজবুত করেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। বাংলাদেশর বিপক্ষে সিরিজজয়ে অবদান রাখেন তিনি। তবে বাংলাদেশ হারলেও এগিয়েছেন মিরাজ। দুই ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন পঞ্চম স্থানে।  

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।