ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

তপ্ত গরমে অনুশীলনে পেসাররা, গলফে ব্যস্ত কোচ অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪
তপ্ত গরমে অনুশীলনে পেসাররা, গলফে ব্যস্ত কোচ অ্যান্ডারসন

পাকিস্তান সফরে গিয়ে আজ থেকে অনুশীলন শুরু করেছে ইংল্যান্ড ক্রিকেট দল। মুলতানে প্রথম দিন তপ্ত গরমে ঘাম ঝরাতে হয়েছে পেসারদের।

কিন্তু ৪ হাজার মাইল দূরে থেকে ঠান্ডার সঙ্গে লড়াই করে গলফ খেলতে হচ্ছে জেমস অ্যান্ডারসনকে। এতেই বুঝতে পারার কথা এখনো দলের সঙ্গে যোগ দেননি তিনি।

গত জুলাইয়ে অবসর নেওয়ার পর থেকেই ইংল্যান্ডের পেস বোলিং কোচ হিসেবে কাজ করছেন অ্যান্ডারসন। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা সিরিজের পর পাকিস্তান-নিউজিল্যান্ড সফরের জন্যও তার নিয়োগ বহাল রেখেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। কিন্তু আপাতত পাকিস্তানে না এসে বরং স্কটল্যান্ডে চলমান প্রো-আম গলফ টুর্নামেন্টে অংশ নিয়েছেন অ্যান্ডারসন। খেলছেন আলফ্রেড ডানহিল লিংকস চ্যাম্পিয়নশিপেও।

এমনিতেই অনভিজ্ঞ পেস অ্যাটাক নিয়ে পাকিস্তানে গিয়েছে ইংল্যান্ড। গাস অ্যাটকিনসন, ব্রাইডন কার্স, ম্যাথু পট, ওলি স্টোন, এমনকি ক্রিস ওকসেরও পাকিস্তানের মাটিতে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। তাই অ্যান্ডারসনের অনুপস্থিতিতি তাদের অনভিজ্ঞতার ঘাটতি ও অজানা চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার বিষয়টি তুলে ধরছে প্রবলভাবে।

যদিও শিষ্যদের সঙ্গে নিয়মিতই যোগাযোগ রাখছেন অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের সবচেয়ে সফল এই পেসার দলের সঙ্গে যোগ দেবেন প্রথম টেস্টের দ্বিতীয় দিন।

অ্যান্ডারসনের না থাকা নিয়ে ইংলিশ ব্যাটার জ্যাক ক্রলি বলেন, ‘রিভার্স সুইং নিয়ে আমাদের কিছু আলাপ হয়েছে। ঘামের সাহায্যে এটি (রিভার্স সুইং) করানো সহজ হওয়া উচিত, কিন্তু এই উইকেটে ততোটা হবে না হয়তো। পিচ বেশ সবুজ দেখাচ্ছে। অ্যান্ডারসন এখনো আসেননি। তবে এসব (রিভার্স সুইং) ব্যাপারে তিনি অত্যন্ত দক্ষ একজন। এমন কন্ডিশনে শেষবার আমাদের ভালো খেলার পেছনে তার ও ওলি রবিনসনের বড় অবদান আছে। এখানে আসার পর তিনি আমাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। ’

দুই বছর আগে পাকিস্তানকে তাদেরই মাটিতে ৩-০ ব্যবধানে ধবলধোলাই করেছিল ইংল্যান্ড। সেবার প্রথম দুই টেস্টে ৮ উইকেট নিয়ে জয়ের পেছনে অনন্য ভূমিকা রেখেছিলেন অ্যান্ডারসন। শুধু তা-ই নয়, পরামর্শক হিসেবে কাজ করেছেন বাকি দুই সতীর্থ মার্ক উড ও রবিনসনের। কিন্তু এবার তাদের কেউই ইংল্যান্ডের হয়ে বল হাতে মাঠে নামবেন না।

এদিকে আগামী ৭ অক্টোবর মুলতানে শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।