ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

গায়ানায় পাঁচ দলের টুর্নামেন্টে খেলবে রংপুর রাইডার্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
গায়ানায় পাঁচ দলের টুর্নামেন্টে খেলবে রংপুর রাইডার্স ফাইল ছবি

চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি হারিয়ে গেছে অনেকদিন ধরে। তবে এবার দেশের বাইরে নতুন একটি টুর্নামেন্টে খেলতে যাচ্ছে বাংলাদেশের একটি দল।

যার নাম গ্লোবাল সুপার লিগ। পাঁচ দেশ থেকে পাঁচটি দলের টুর্নামেন্টে বাংলাদেশের প্রতিনিধি হয়ে যাবে রংপুর রাইডার্স। যা অনুষ্ঠিত হবে সোমবার বিসিবির বোর্ড সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন ফারুক আহমেদ।

তিনি বলেন, ‘পাঁচটা দল নিয়ে খেলা হবে এবং ৫ টা দেশ থেকে আসবে। বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া থেকে আসবে। আমাদেরকে যাওয়ার প্রস্তাব দিয়েছে। আমরা প্রথমে গত বছরের বিপিএল চ্যাম্পিয়ন ফরচুন বরিশালকে প্রস্তাব দিয়েছে। তারা যেতে অপরাগতা জানিয়েছে। তারপর আমরা আরেকটা সেমিফাইনালিস্ট দলকে দায়িত্ব দিয়েছি তারা যাবে যদি সব কিছু ঠিক থাকে। ’ সেই দলটির নাম জানতে চাইলে, রংপুরের নাম বলেন ফারুক।

গায়ানায় গ্লোবাল সুপার লিগ অনুষ্ঠিত হবে ২৬ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত। পাঁচ দেশের পাঁচটি দল নিয়ে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টের অনুমতি দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া পুরোপুরি সহায়তা করবে গায়ানা সরকার। টুর্নামেন্টের প্রাইজমানি রাখা হয়েছে এক মিলিয়ন ডলার।

টুর্নামেন্টে সর্বমোট ১১টি ম্যাচ হবে। গ্রুপ পর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। এরপর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলকে নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল। সবগুলো ম্যাচই হবে গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে। টুর্নামেন্টে স্বাগতিক হিসেবে খেলবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল গায়ানা আমাজন ওয়ারিয়র্স।

এক বিবৃতিতে গ্লোবাল সুপার লিগের চেয়ারম্যান ও ক্যারিবিয়ান কিংবদন্তি ক্লাইভ লয়েড বলেন, 'গায়ানায় ক্রিকেটের প্রতি উন্মাদনা, বিশ্বের অন্যান্য জায়গার ভক্তদের মতোই। যারা গায়ানায় এসেছেন ও সারা বিশ্বে টিভি পর্দা থেকে যারা দেখছেন, তাদের সঙ্গে আমরা আমাদের সমৃদ্ধ ও প্রাণবন্ত দেশে খেলার প্রতি নিজেদের ভালোবাসা উদযাপন করতে মুখিয়ে আছি। '

যদিও গ্লোবাল সুপার লিগের সূচিটি সাংঘার্ষিক। কেননা একই সময়ে (২২ নভেম্বর-৪ ডিসেম্বর) ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর অনুষ্ঠিত হবে তিন ম্যাচের ওয়ানডে (৮-১২ ডিসেম্বর) ও টি-টোয়েন্টি সিরিজ (১৬-২০ ডিসেম্বর)। এছাড়া একই সময়ে চলবে আবুধাবি টি-টেন লিগ (২১ নভেম্বর-২ ডিসেম্বর)।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪

এমএইচবি/এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।