ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

কুককে ছাড়িয়ে নতুন উচ্চতায় রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
কুককে ছাড়িয়ে নতুন উচ্চতায় রুট

পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টের তৃতীয় দিন অসাধারণ এক মাইলফলকে পৌঁছালেন জো রুট। অ্যালিস্টার কুককে ছাড়িয়ে ইংল্যান্ডের সফলতম ব্যাটার এখন রুটই।

আমের জামালের বলে বাউন্ডারি হাঁকিয়ে নতুন এই উচ্চতায় পৌঁছান তিনি।  

২০১৮ সালে অবসর নেওয়া কুকের থেকে ৭০ রান পিছিয়ে থেকে এই টেস্ট শুরু করেন রুট। মুলতানে এসে সেই দূরত্ব মিটিয়ে ফেলেন তিনি। ২৯১ ইনিংস খেলে ১২ হাজার ৪৭২ রান নিয়ে সবার ওপরে এখন ৩৩ বয়সী এই তারকা। এর আগে কুকের ৩৩ সেঞ্চুরির রেকর্ড ভেঙেছিলেন তিনি। মুলতান টেস্টের সেঞ্চুরিসহ বর্তমানে এই সংখ্যা ৩৫। সেঞ্চুরিতে ২৩টি নিয়ে তাদের পরেই আছেন কেভিন পিটারসেন।

২০১২ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে ৭৩ রানের দারুণ এক ইনিংস খেলে টেস্টে নিজের অভিষেক রাঙান রুট। কিন্তু এরপর ইনিংস লম্বা করতে পারছিলেন না এই তারকা। যদিও পরে সেই চক্র থেকে বেরিয়ে আসেন। এবং শেষ পর্যন্ত হয়েছেন ইংল্যান্ডের নাম্বার ওয়ান ব্যাটার।

সবমিলিয়ে রুটের থেকে বেশি রান আছে আর চারজনের। এই তালিকায় সবার ওপরে আছেন শচীন টেন্ডুলকার; ১৫ হাজার ৯২১ রান নিয়ে। দুইয়ে থাকা রিকি পন্টিংয়ের রান ১৩ হাজার ৩৭৮। ১৩ হাজার ২৮৯ রান নিয়ে তিনে জ্যাক ক্যালিস। চারে থাকা রাহুল দ্রাবিড়ের রানসংখ্যা ১৩ হাজার ২৮৮। আর এবার পাঁচে জায়গা করে নিলেন রুট।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।