ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ব্রুক-রুট নৈপুণ্যে বড় জয়ের পথে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
ব্রুক-রুট নৈপুণ্যে বড় জয়ের পথে ইংল্যান্ড

নিজেদের প্রথম ইনিংসে ৫০০ রান পেরিয়ে গেল পাকিস্তান। জবাব দিতে নেমে চমক দেখাল ইংল্যান্ড।

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি ছুঁয়ে ট্রিপলে পৌঁছালেন হ্যারি ব্রুক। সঙ্গে জো রুটের ডাবল সেঞ্চুরিতে বড় সংগ্রহ পেয়ে গেল ইংল্যান্ড। যার জবাব দিতে নেমে ধুঁকছে পাকিস্তান। বড় হারের শঙ্কায় চতুর্থ দিন শেষ করেছে তারা।

মুলতানে ৬ উইকেটে ১৫২ রান নিয়ে দিন শেষ করেছে পাকিস্তান। সফরকারীদের থেকে আরও ১১৫ রানে পিছিয়ে আছে তারা। সালমান আঘা ৪১ ও আমের জামাল অপরাজিত আছেন ২৭ রানে। এর আগে নিজেদের প্রথম ইনিংস ৭ উইকেটে ৮২৩ রান নিয়ে ঘোষণা করেছে ইংল্যান্ড।  

৪ উইকেটে ৪৫২ রানে থেকে আজ ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। রুট ও ব্রুক দুইজনই সেঞ্চুরি পেরিয়ে ডাবলের দিকে ছুটছিলেন। এরই মধ্যে ব্রুকের দেড়শর পর ৩০৫ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন রুট। ক্যারিয়ারের এই ষষ্ঠ ডাবল সেঞ্চুরিতে তিনি খুব কাছে রয়েছেন ওয়ালি হ্যামন্ডের। যার সেঞ্চুরি রয়েছে সাতটি।  

রুটের পথেই হাটে ব্রুক। ২৪৫ বলে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ পান তিনি। তবে ব্রুকের এই অর্জনের কিছুক্ষণ পর বিদায় নেন রুট। ৩৭৫ বলে ১৭ চারে ২৬২ রানে তার বিদায়ে ভাঙে চতুর্থ উইকেটে গড়া ৪৫৪ রানের জুটি। এরপর অবশ্য রানের গতি বাড়ে ইংল্যান্ডের। মাঝে জেমি স্মিথ ২৪ বলে ৩১ রান করে আউট হন।

এরপর ৩১০ বলে ট্রিপল শতক হাঁকান ব্রুক। টেস্ট ক্রিকেটে এর চেয়ে কম বল খেলে ট্রিপল সেঞ্চুরি আছে কেবল ভিরেন্দার শেবাগের, ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৭৮ বলে। দল যখন আটশর কাছে তখন উইকেট হারান ব্রুক। ৩২২ বলে ২৯ চার ও ৩ ছক্কায় ৩১৭ রানের ঝলমলে ইনিংস খেলে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। এর কিছুক্ষণ পরই ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

পাহাড়সম রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে পাকিস্তান। ইনিংসের প্রথম বলেই বিদায় নেন আবদুল্লাহ শফিক। এরপর ১১ রানে উইকেট হারান তিনে নামা শান মাসুদ। বাবর আজমও হন ব্যর্থ। তার ব্যাট থেকে আসে স্রেফ ৫ রান। আরেক ওপেনার সাইম আইয়ুব ৩৫ বলে ২৫ রান করে শিকার হন ব্রাইডন কার্সের।

৫০ রানের আগে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। পরে মোহাম্মদ রিজওয়ান আর সাউদ শাকিল দ্রুত বিদায় নিলে বিপদ বাড়তে থাকে স্বাগতিকদের। দিনের শেষদিকে এসে সালমান ও জামালের ব্যাটে কিছুটা স্বস্তি পায় তারা। সপ্তম জুটিতে ৭৬ বলে তারা যোগ করেন ৭০ রান।  

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।