ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

আম্পায়ার আলিম দার এখন পাকিস্তান দলের নির্বাচক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৪
আম্পায়ার আলিম দার এখন পাকিস্তান দলের নির্বাচক

টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে লজ্জার হারে টালমাটাল অবস্থা পাকিস্তান ক্রিকেটের। যে কারণে তড়িঘড়ি করে নির্বাচক কমিটিতে যুক্ত করা হয়েছে আইসিসি এলিট প্যানেলের সাবেক আম্পায়ার আলিম দারকে।

তার সঙ্গে আছেন সাবেক ক্রিকেটার আকিব জাভেদ ও আজহার আলীও।

মুলতান টেস্টের শেষ দিনে আজ পাকিস্তান ক্রিকেট দল ইংল্যান্ডের কাছে ইনিংস ও ৪৭ রানে হেরেছে। অথচ নিজেদের প্রথম ইনিংসে ৫৫৬ রান করেছিল তারা। পরে ৭ উইকেটে ৮২৩ রানের পর্বতসম সংগ্রহ গড়ে ইনিংস ঘোষণা করে ইংলিশরা। জবাবে ম্যাচের শেষ দিনে ২২০ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দল নিজেদের প্রথম ইনিংসে ৫০০ বা তার বেশি রান করে ইনিংস ব্যবধানে ম্যাচ হারলো। ঘরের মাটিতে এটি তাদের টানা তৃতীয় ও শেষ ৯ ম্যাচে সপ্তম টেস্ট হার। এই হারে ১৬ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তলানিতে অবস্থান তাদের।

টানা ষষ্ঠ টেস্ট হারের পর নড়েচড়ে বসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আলিম দার, আজহার আলী ও আকিব জাভেদকে নির্বাচক কমিটিতে যুক্ত করা হয়েছে। তারা তিনজন যুক্ত হচ্ছেন নির্বাচক কমিটিতে আগে থেকেই থাকা আসাদ শফিক ও বিশ্লেষক হাসান চিমার সঙ্গে। এ নিয়ে দল নির্বাচনের জন্য ভোটিং মেম্বার হলো সাত জনের। এছাড়া নন-ভোটিং মেম্বার হিসেবে আছেন- আজহার মাহমুদ (সহকারী কোচ), বিলাল আফজাল (পিসিবি প্রধানের উপদেষ্টা), নাদিম খান (হাই পারফর‍্যান্সের পরিচালক) এবং উসমান ওয়াহলা (আন্তর্জাতিক ক্রিকেটের পরিচালক)।

নির্বাচক প্যানেলে এমন পরিবর্তনের ঘটনা ঘটলো মোহাম্মদ ইউসুফ পদত্যাগ করার কয়েকদিনের মধ্যেই। তবে নতুন কমিটির কোনো প্রধান নির্বাচন করা হয়নি। ২০২১ সালের আগস্টের পর এই কমিটিতে এ নিয়ে দেখা গেল মোট ২৬ জন ব্যক্তিকে। নতুন কমিটির সামনে আছে আগামী মঙ্গলবার দ্বিতীয় টেস্টের দল গঠন করার গুরুদায়িত্ব।  

এ বছরের শুরুর দিকে নতুন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভির অধীনে নির্বাচক প্যানেল ঢেলে সাজানো হয়েছিল। এরপর জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পাকিস্তানের আগেভাগেই বিদায়ের পর আবার পরিবর্তন আনা হয়। ওয়াহাব রিয়াজ ও আব্দুল রাজ্জাককে প্যানেল থেকে সরিয়ে দেওয়া হয়। তখন নতুন করে কাউকে আর আনা হয়নি। এরপর গত মাসে ইউসুফও সরে দাঁড়ালে কোচ ও অধিনায়কের পাশাপাশি শুধু শফিক নির্বাচকের ভূমিকায় ছিলেন।  

নির্বাচক প্যানেলে নতুন যুক্ত হওয়া তিনজনের মধ্যে আলিম দারের ব্যাপারটি একটু অবাক করার মতোই। কারণ শীর্ষ পর্যায়ে আম্পায়ারিং করা কাউকে নির্বাচক করার উদাহরণ তেমন একটা নেই। তবে আমিল দার গত বছর আইসিসির এলিট প্যানেল থেকে অবসর নিয়েছেন। তবে এরপরেও ঘরোয়া ক্রিকেট এবং আন্তর্জাতিক কিছু ম্যাচে তাকে দেখা গেছে আম্পায়ারিং করতে। তবে নির্বাচকের দায়িত্ব নেওয়ায় আম্পায়ারিং থেকেও সরে দাঁড়াতে হচ্ছে তাকে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।