ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

আইপিএল প্রসঙ্গে কামিন্স বললেন, ‘টেস্ট ক্রিকেট সবার আগে’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
আইপিএল প্রসঙ্গে কামিন্স বললেন, ‘টেস্ট ক্রিকেট সবার আগে’

গত বছর নিলামে দ্বিতীয় সর্বোচ্চ সাড়ে ২০ কোটি রুপি দর হাঁকিয়ে প্যাট কামিন্সকে কিনেছিল সানরাইজার্স হায়দরাবাদ। এর প্রতিদান বেশ ভালোভাবেই দেন কামিন্স।

আইপিএলে দলকে চ্যাম্পিয়ন করাতে না পারলেও সামনে থেকে নেতৃত্ব দিয়ে ফাইনালে নিয়ে যান ঠিকই।

সামনেই অপেক্ষা করছে আইপিএলের মেগা নিলাম। তার আগে সামনের মৌসুমের জন্য সানরাইজার্স হায়দরাবাদ কামিন্সকে ধরে রাখবে কি না, সে ব্যাপারে এখনো কিছু বলেনি ফ্র্যাঞ্চাইজিটি। কামিন্স নিজেও নিশ্চিত নন, আইপিএলের পরের আসরে খেলবেন কি না। টেস্ট ক্রিকেটকে অগ্রাধিকার দিয়ে আগামী মৌসুমের জন্য পরিকল্পনা সাজাবেন তিনি।

আইপিএলে বিদেশি ক্রিকেটারদের জন্য বিশেষ নিয়ম করা হয়েছে এবার। নিলামের পর চোট বা গ্রহণযোগ্য কোনো বৈধ কারণ ছাড়া বিদেশি কোনো ক্রিকেটার সরে দাঁড়ালে তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হবে।

কামিন্স অবগত আছেন সে নিয়ম নিয়েও। অস্ট্রেলিয়ার ডানহাতি এই পেসার সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘মৌসুমটা কেমন হবে, সেটা আমি শিগগিরই ঠিক করব। নিয়মে কিছুটা পরিবর্তন আছে বটে, তবে সেটা আমার আগের কোনো সিদ্ধান্তকে প্রভাবিত করত কি না জানি না। আমি কখনো নিলামের পর সরে দাঁড়াইনি। তবে আইপিএল নিয়ে ভাবার জন্য এটি (নিয়ম) একটি কারণ হতে পারে। ’

‘টেস্ট ক্রিকেট হলো আমার এক নম্বর অগ্রাধিকার, বিশ্বকাপকেও আমি সেখানে রাখি এবং এটাকে মূল ভিত্তি হিসেবে ধরে নিয়ে অন্যান্য পরিকল্পনা সাজানো হয়ে থাকে। সূচির ব্যস্ততা কখনোই কমবে না, আর আমিও আর বয়সে ছোট হচ্ছি না। তাই এই বিষয়টি সবসময় ভাবনায় ছিল এবং সামনে তা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। তবে এটুকু বলার অপেক্ষা রাখে না যে, অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেট খেলা, বিশেষ করে টেস্ট ম্যাচ হলো আমার এক নম্বর কাজ এবং অগ্রাধিকার। ’

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরেই আছেন কামিন্স। বিশ্রাম নেওয়ার কারণে খেলেননি স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে। সামনে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য নিজেকে প্রস্তুত রাখছেন তিনি।

সবশেষ দুই সিরিজে ভারতকে নিজেদের মাটিতে হারাতে পারেনি অস্ট্রেলিয়া। কামিন্সের নেতৃত্বে হারানো শিরোপা ফিরে পাওয়ার স্বপ্ন দেখছে তারা।

কামিন্স বলেন, ‘ভারতের বিপক্ষে সবশেষ যে দুটো সিরিজ খেলেছি, তাদের প্রতি সবসময়ই অস্বস্তিকর কিছু কাজ করত। সবশেষ সিরিজটি শেষ টেস্টের শেষ দিনের শেষে সেশনে এসে নিষ্পত্তি হয়েছে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, সিরিজটি দীর্ঘ ও শেষ ম্যাচ পর্যন্ত রোমাঞ্চ থাকতে পারে। তাই পুরো সিরিজজুড়ে ভালোভাবে দল পরিচালনা করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।