ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘পাড়ার দল পাকিস্তানকে দেখে পুরো বিশ্ব হাসছে’ 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
‘পাড়ার দল পাকিস্তানকে দেখে পুরো বিশ্ব হাসছে’ 

একের পর এক টেস্ট হেরেই চলেছে পাকিস্তান দল। সর্বশেষ তারা ইংল্যান্ডের বিপক্ষে ৫০০-এর বেশি রান করেও ইনিংস ব্যবধানে হেরেছে।

লজ্জার এই হারের পর তীব্র সমালোচনা হচ্ছে দলটির। সমর্থকদের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করছেন সাবেক ক্রিকেটাররাও।  

তাদের মধ্যে সবচেয়ে আগ্রাসী ভাষার সমালোচনাটা সম্ভবত কামরান আকমল-ই করলেন। তার চোখে, পাকিস্তান এখন 'পাড়ার দল'-এ পরিণত হয়েছে। যা জাতির জন্য লজ্জাজনক বলেও মনে করেন সাবেক এই পাকিস্তানি উইকেটকিপার-ব্যাটার।

এক ইউটিউব ভিডিওতে কামরান বলেন, এখনকার পাকিস্তান দলের সদস্যরা দলের কথা না ভেবে ব্যক্তিগত মাইলফলকের দিকেই ছোটেন। হতাশা প্রকাশ করে তিনি বলেন, এরপকম স্বার্থপর আচরণের প্রভাব দলের সামগ্রিক মানের ওপর পড়ছে। তিনি মন্তব্য করেন, পাকিস্তান দল শুধু ছোট দলগুলোর সঙ্গেই পারে। এটা বড়ই চিন্তার বিষয় বলে মনে করেন তিনি।

কামরান আকমল বলেন, 'পাকিস্তান যেভাবে হেরেছে তা দেখে পুরো বিশ্ব অবাক হয়েছে। পাকিস্তান দল এখন পাড়ার দলে পরিণত হয়েছে। এমনকি ক্লাব পর্যায়ের দলও এমন খেলে না। এটাই এই দলের অবস্থা। আমরা ছোট দলগুলোর সঙ্গে জিতি, কিন্তু বড় দলগুলোর ধারেকাছেও যেতে পারি না। সারা বিশ্ব এখন পাকিস্তান দলকে দেখে হাসছে। '

তিনি আরও বলেন, 'পাকিস্তান দলে স্বার্থপরতার উপস্থিতি আছে। আমাদের দেশে, খেলোয়াড়রা আগের নিজের কথা ভাবে, দেশের চিন্তা পরে। '

মুলতানে সিরিজের প্রথম টেস্টে পাকিস্তান দল প্রথম ইনিংসে ৫৫৬ রান করেছিল। ফ্ল্যাট উইকেটে ইংলিশ বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন আব্দুল্লাহ শফিক, শান মাসুদ এবং আগা সালমান। কিন্তু বিশাল সংগ্রহ পেয়েও খেই হারিয়ে ফেলে পাকিস্তান। দিশেহারা পাকিস্তানি বোলারদের 'পিটিয়ে ছাতু' বানান জো রুট ও হ্যারি ব্রুক।  

এর মধ্যে ব্রুক তুলে নেন ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি এবং রুট করেন ২৬২ রান। আর তাতে ভর করে ৮২৩ রানের পর্বতসম সংগ্রহ গড়ে ইংল্যান্ড। কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসে গিয়ে ব্যাটিং ভরাডুবি হয় পাকিস্তানের। ২২০ রান করতে পারে তারা। ফলে ইনিংস ও ৪৭ রানে জিতে যায় ইংল্যান্ড।

এ নিয়ে ১১ ম্যাচের মধ্যে ৭টিতেই হেরে গেল পাকিস্তান। এর মধ্যে ঘরের মাটিতেই ইংল্যান্ডের আগে বাংলাদেশ দলের বিপক্ষে খেলেছে তারা। যেখানে বাংলাদেশের কাছে ২-০ ব্যবধানে হেরে হোয়াইটওয়াশের লজ্জা পেতে হয়েছে তাদের। এর মধ্যে এক ম্যাচে আবার হারতে হয়েছে ১০ উইকেটের ব্যবধানে।  

পাকিস্তানের এমন বেহাল দশার কারণ খতিয়ে দেখতে তদন্ত করার পরামর্শ দিয়েছেন কামরান। তিনি বলেন, 'দলের এমন অবস্থার জন্য দায়ী খেলোয়াড়দের বের করার জন্য অধিনায়ককে প্রশ্ন করা উচিত। এটা নিয়ে তদন্ত করুক এবং দায়ীদের সরিয়ে দেওয়া হোক। আপনি তাকে পারফরম্যান্স ছাড়াই সুবিধা দিচ্ছেন। সব দল এখন রেকর্ড বানানোর জন্য পাকিস্তানের বিপক্ষে খেলছে। লজ্জাজনক পারফরম্যান্স।

কামরান ছাড়াও হতাশা প্রকাশ করেছেন আরেক সাবেক পাকিস্তানি ক্রিকেটার শোয়েব আখতার। পিটিভি স্পোর্টসে তিনি বলেন, ‘এক দশক ধরে আমি এই দলটির অধঃপতন দেখছি। পরিস্থিতি খুবই হতাশাজনক। হেরে গেছে সমস্যা নাই, কিন্তু খেলায় প্রতিন্দ্বন্দ্বিতা তো থাকা উচিত। তবে এই কদিনে আমরা যা দেখেছি, তারা পুরোপুরি আশা ছেড়ে দিয়েছে। এর মানে আমরা যথেষ্ট ভালো নই। ইংল্যান্ড ৮০০ করে এবং বাংলাদেশও হারায় আমাদের। ’

তিনি আরও বলেন,‘সমর্থকরা বলছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে পাকিস্তানের নাম প্রত্যাহার করা উচিত। এটা সত্যিই হতাশাজনক। পাকিস্তান ক্রিকেট, ভক্ত ও আগামীর প্রতিভাবানরা ক্ষতির মুখে পড়বে এতে। আমি পিসিবিকে অনুরোধ করছি এমন বিশৃঙ্খলার সমাধান করুন। ’

আগামী ১৫ অক্টোবর শুরু হবে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।