ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে দ. আফ্রিকা

২০২৩ বিশ্বকাপের ফাইনালে হারের মধুর প্রতিশোধ নিল দক্ষিণ আফ্রিকা। ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো প্রোটিয়া মেয়েরা।

মেয়েদের বিশ্বকাপে এই প্রথম অস্ট্রেলিয়াকে হারালো তারা।  

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ প্রথম সেমিফাইনালে ৮ উইকেটে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ২০২৩ সালে প্রোটিয়াদের ঘরের মাঠ কেপটাউনের নিউল্যান্ডসে স্বাগতিকদের ফাইনালে ১৯ রানে হারিয়েছিল গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তবে এবার লরা উলভার্টের দল দারুণভাবে জবাব দিল। শুধু কি তাই, মেয়েদের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সঙ্গে আটবারের দেখায় এই প্রথমবার জয়ের মুখ দেখলো আফ্রিকার দলটি। সেই সঙ্গে টুর্নামেন্টে টানা ১৫ ম্যাচ পর হারল অস্ট্রেলিয়া।

আজ আগে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৩৪ রান করতে সক্ষম হয় অস্ট্রেলিয়া। আগের ম্যাচে ভারতের বিপক্ষে ৪০ রান ক্রয়া গ্রেস হ্যারিস আজ তিন রান করেই বিদায় নিয়েছেন। এরপর জর্জিয়া ওয়ারেহামও ফেরেন দ্রুতই। তবে বেথ মুনি ও তাহলিয়া ম্যাকগ্রা মিলে তৃতীয় উইকেট জুটিতে ৫০ রান যোগ করে ধাক্কা সামাল দেন। তাদের জুটি থামে বাঁহাতি স্পনার ননকুলুলেকো এমলাবার বলে ম্যাকগ্র্যা ব্যক্তিগত ২৭ রানে ফিরলে। তবে মুনি ১৭তম ওভারে রানআউট হওয়ার আগে ৪২ বলে ৪৪ রান করেন। শেষদিকে ২৩ বলে ৩১ রানের ইনিংস খেলে লড়াই করার পুঁজি জমা করেন এলিসে পেরি।

বল হাতে দক্ষিণ আফ্রিকার খাকা ৪ ওভারে ২৪ রান দিয়ে নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন মারিজানে ক্যাপ এবং এমলাবা।  

লক্ষ্য তাড়ায় নেমে শুরুটা বেশ নড়বড়ে হয়েছিল দক্ষিণ আফ্রিকার। প্রথম দুই ওভারে তারা নিতে পারে মাত্র ৪ রান। তবে কয়েকটি বাউন্ডারি হাঁকিয়ে চাপ দূর করেন তাজমিন ব্রিটস। কিন্তু মাত্র ১৫ রান করেই তিনি বিদায় নেন অ্যানাবেল সাদারল্যান্ডের বলে। তবে সেখান থেকে উলভার্ট ও অ্যানেকে বোশ মিলে তাণ্ডব চালান। দ্বিতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ৯৬ রান। সাদারল্যান্ডের বলে আউট হওয়ার আগে ৪২ রানের ইনিংস খেলেন উলভার্ট। তবে অন্যপ্রান্তে রানের ফোয়ারা ছুটিয়ে যান বোশ। ৪৮ বলে ব্যক্তিগত সর্বোচ্চ ৭৪ রান করেন তিনি। আর তাতে ভর করে ১৬ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

আগামীকাল শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচের জয়ী দলের বিপক্ষে ফাইনালে মোকাবিলা করবে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।