ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

৩৫ বছর পর ভারতের মাটিতে নিউজিল্যান্ডের জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
৩৫ বছর পর ভারতের মাটিতে নিউজিল্যান্ডের জয়

১০৭ রানের লক্ষ্য পাড়ি দেওয়া খুব একটা কঠিন নয়। তবে শেষ দিনের প্রথম ঘণ্টায় কিউইদের জন্য আতঙ্কের নাম ছিলেন জাসপ্রিত বুমরাহ।

মেঘলা কন্ডিশনে দারুণ বোলিং উপহার দেন তিনি।  কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জয়ের কাজটাও সহজ হতে থাকে।

বেঙ্গালুরুতে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। ৩৫ বছর পর ভারতের মাটিতে এটি তাদের প্রথম জয়। এর আগে ১৯৮৮ সালের নভেম্বরে ওয়াংখেড়েতে ১৩৬ রানের জয় পেয়েছিল তারা। সবমিলিয়ে এটি তাদের তৃতীয় জয়।

নিউজিল্যান্ড ফের ব্যাটিংয়ে নেমেছিল গতকালই। কিন্তু আলোকস্বল্পতার কারণে চার বলের বেশি খেলতে পারেনি। বৃষ্টির কারণে আজ পঞ্চম দিনে নির্ধারিত সময়ে শুরু হয়নি খেলা। তবে প্রথম সেশন ভেস্তেও যায়নি। ওভারের শেষ হতে দুই বল বাকি থাকায় যথারীতি দিনের শুরুটা হয় বুমরাহর হাত ধরে। শেষ বলে কিউই অধিনায়ক টম ল্যাথামকে (০) এলবডব্লিউর ফাঁদে ফেলেন ডানহাতি এই পেসার।

আরেক প্রান্ত থেকে মোহাম্মদ সিরাজও বেশ চেষ্টা করেন ভারতকে ম্যাচে রাখার। বুমরাহ তো প্রতি দুটি ডেলিভারিতেই উইকেটের সম্ভাবনা জাগিয়ে তোলেন। কিন্তু শেষ পর্যন্ত আর বুমরাহ ম্যাজিক কাজে লাগল না। যদিও আরেক ওপেনার ডেভন কনওয়েকেও (১৭) নিজের শিকারে পরিণত করেন ডানহাতি এই পেসার। কিন্তু বাকিটা পথ নির্বিঘ্নেই পাড়ি দেন উইল ইয়াং ও রাচিন রবীন্দ্র। ৮ উইকেটের জয় নিশ্চিত করেন তারা।

৭৬ বলে ৬ চার ও ১ ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকেন ইয়াং। আগের ইনিংসে অসাধারণ সেঞ্চুরি করা রাচিন ৩৯ রানে অপরাজিত থেকে জিতে নেন ম্যাচসেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস: ৪৬/১০ (পন্ত ২০, জয়সওয়াল ১৩; হেনরি ৫/১৫, ও’রোর্ক ৪/২২)।

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৪০২/১০ (রাচিন ১৩৪, কনওয়ে ৯১, সাউদি ৬৫; কুলদীপ ৩/৯৯, জাদেজা ৩/৭২)।

ভারত ২য় ইনিংস: ৪৬২/১০ (সরফরাজ ১৫০, পন্ত ৯৯, কোহলি ৭০, রোহিত ৫২; ও’রোর্ক ৩/৯২, হেনরি ৩/১০২)।

নিউজিল্যান্ড ২য় ইনিংস: ১১০/২ (ইয়াং ৪৮*, রাচিন ৩৯*; বুমরাহ ২/২৯)।

ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১–০ তে এগিয়ে নিউজিল্যান্ড।

ম্যাচসেরা: রাচিন রবীন্দ্র।

 

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।