ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

রাবাদার ৩০০ উইকেট, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
রাবাদার ৩০০ উইকেট, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ সংগৃহীত ছবি

শুরুটা করেছিলেন উইয়ান মুল্ডার। দক্ষিণ আফ্রিকার এই পেসার বাংলাদেশের টপ অর্ডারে তিনবার আঘাত হানেন।

এরপর তার সঙ্গে যোগ দেন কাগিসো রাবাদা। তিনি আঘাত হানেন মিডল অর্ডারে। মাঝে টেস্ট ক্যারিয়ারের ৩০০তম উইকেটের দেখাও পেয়ে যান রাবাদা।  

দুই প্রোটিয়া পেসারের তোপে টানা উইকেট পতনে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪ ওভারে ৫ উইকেট হারিয়ে -- রান করেছে স্বাগতিকরা।

সাকিব আল হাসান ইস্যুতে ব্যাপক নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে মিরপুর টেস্ট। এই ম্যাচে টেস্ট অভিষেক হয়েছে জাকের আলীর। তাকে টেস্ট ক্যাপ পরিয়ে দেন বাংলাদেশের অভিজ্ঞ উইকেটকিপার–ব্যাটসম্যান মুশফিকুর রহিম।  

এরপর টস জিতে ব্যাটিং বেছে নেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। স্পিনবান্ধব পিচে একমাত্র পেসার হাসান মাহমুদকে রেখে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। দলে আছেন তিন স্পিনার তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান।

ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। উইয়ান মুল্ডারের ফুল লেংথ ডেলিভারিতে অপ্রয়োজনীয় শট খেলতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়েছেন সাদমান ইসলাম (০)। এরপর মুমিনুল হক দ্বিতীয় বলে চার মেরে জড়তা কাটানোর চেষ্টা করেন। কিন্তু ওভারের চতুর্থ বলে উইকেটকিপার কাইল ভেরেইনাকে ক্যাচ দেন মুমিনুল (৪)।  

সাদমান ও মুমিনুলের পর দ্রুত ফিরেছেন অধিনায়ক শান্তও। ২১ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। শান্তর উইকেটও গেছে মুল্ডারের ঝুলিতেই। এরপর আসরে নামেন রাবাদা। তার অফ সাইডে পিচ করা বল সুইং করে ভেতরের দিকে আসে। লাইন কাভার করতে চেয়েছিলেন মুশফিক (১১)। কিন্তু বল তার ব্যাট ও প্যাডের ফাঁক গলে স্টাম্প ভেঙে দেয়। এটি টেস্টে রাবাদার ৩০০তম উইকেট।  

দক্ষিণ আফ্রিকার জার্সিতে মাত্র ষষ্ট বোলার হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন রাবাদা। তার আগে এই কীর্তি ছুঁয়েছেন- অ্যালান ডোনাল্ড, শন পোলক, মাখায় এনটিনি, মরনে মরকেল ও ডেল স্টেইন। তারা সবাই পেসার।  

৬৫ ম্যাচেই ইতিহাসের দ্রুততম ৩০০ টেস্ট উইকেট নেওয়ার রেকর্ডও গড়লেন রাবাদা। ১১ হাজার ৮১৭ বল করে ৩০০ উইকেটের দেখা পেলেন তিনি।  ১২ হাজার ৬০২ বল করে এই মাইলফলক স্পর্শ করেছিলেন পাকিস্তানি কিংবদন্তি ওয়াকার ইউনিস।

রাবাদা পরে লিটন দাসকেও বিদায় করেন। অফ স্টাম্পের বাইরে বলে আলতো টোকা দিতে চেয়েছিলেন লিটন। বল চলে যাচ্ছিল দ্বিতীয় ও তৃতীয় স্লিপের মধ্য দিয়ে। কিন্তু ছোঁ মেরে ক্যাচটি নেন ট্রিস্টান স্টাবস। ৪৫ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। লিটন বিদায় নেন ১ রান করে।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।