ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

পাকিস্তানকে সিরিজ জেতালেন নোমান-সাজিদ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৪
পাকিস্তানকে সিরিজ জেতালেন নোমান-সাজিদ সংগৃহীত ছবি

টেস্টে নোমান আলী ও সাজিদ খানের সম্মিলিত অভিজ্ঞতা মাত্র ২৭ ম্যাচের। অথচ পাকিস্তানের এই দুই 'অখ্যাত' স্পিনারের সামনে অসহায় আত্মসমর্পণ করল ইংল্যান্ড।

দুই স্পিনার মিলেই তুলে নিলেন ১৯ উইকেট।  আর তাতে দীর্ঘদিন পর ঘরের মাঠে সিরিজ জিতলো পাকিস্তান।

রাওয়ালপিন্ডিতে সিরিজের তৃতীয় ম্যাচে আজ ইংলিশদের ৯ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১১২ রানে অলআউট হয়ে পাকিস্তানের সামনে মাত্র ৩৬ রানের লক্ষ্য দিতে পারে সফরকারীরা। বল হাতে নোমান ৬টি ও সাজিদ ৪টি উইকেট নেন। পরে লক্ষ্য তাড়ায় নেমে শুধু ওপেনার সায়িম আইয়ুবের উইকেটটি হারায় পাকিস্তান।

এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতলো পাকিস্তান। ১৯৯৫ সালে পর এই প্রথম হার দিয়ে শুরুর পরে তিন ম্যাচের সিরিজ জিতলো তারা। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে একইভাবে জিতেছিল পাকিস্তান। তাছাড়া ২০২১ সালের পর এই প্রথম ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতলো তারা। মাঝে দলটি টানা ৪টি টেস্ট সিরিজে হেরে গিয়েছিল। যার মধ্যে বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হওয়ার ঘটনাও আছে।

এর আগে প্রথম দিন সাজিদ খানের দারুণ বোলিংয়ে ২৬৭ রানে ইংল্যান্ডকে থামিয়ে দেয় পাকিস্তান। বল হাতে ৬ উইকেট নেন সাজিদ এবং ৩ উইকেট যায় নোমানের ঝুলিতে। জবাবে মিডল অর্ডার ব্যাটার সৌদ শাকিলের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ৩৪৪ রান করে পাকিস্তান। তাতে তাদের লিড দাঁড়ায় ৭৭ রানের।  

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন ২৪ রানে ৩ উইকেট হারিয়ে শেষ করে ইংল্যান্ড। আজ আরও ৮৮ রান তুলতেই তারা বাকি ৭ উইকেটও হারায়। ইংলিশ ব্যাটারদের মধ্যে বলার মতো রান করতে পেরেছেন কেবল জো রুট (৩৩)। বল হাতে পাকিস্তানের নোমান ও সাজিদ ছিলেন অপ্রতিরোধ্য। তাদের ঘূর্ণিজাদুর কোনো জবাব দিতে পারেনি ইংলিশরা।  

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।