ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অজিদের রানের চাপে পিষ্ট ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
অজিদের রানের চাপে পিষ্ট ভারত ছবি : সংগৃহীত

ঢাকা: অ্যাডিলেইডে বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে ভারতকে ১০৬ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। অজিদের দেয়া ৩৭২ ‍রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ২৯ বল বাকি থাকতে ২৬৫ রানেই থেমে যায় ভারতীয় ইনিংস।



জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ২০ রানের মাথায় ওপেনার রোহিত শর্মার উইকেট খোয়ায় ভারত। এরপর বিরাট কোহলি নেমেও বেশিক্ষন টিকতে পারেন নি। তবে, তৃতীয় উইকেট জুটিতে অজিঙ্কা রাহানের সঙ্গে ১০৪ রানের পার্টনারশিপ গড়েন শিখর ধাওয়ান।

ধাওয়ান ৫৯ ও রাহানে ৬৬ রান করে আউট হয়ে গেলে চাপে পড়ে ভারত। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি প্রথম বলেই মিচেল স্টার্কের অসাধারণ ক্যাচে প্যাভিলিয়নে ফেরেন। শেষদিকে আম্বাতি রাইডু অজি বোলারদের বিপক্ষে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন।

দলীয় ২৫৪ রানের মাথায় রাইডু ৫৩ রান করে আউট হলে অষ্টম উইকেটের পতন ঘটে। এরই সঙ্গে ভারতের হারটা অবধারিত হয়ে উঠে। শেষ পর্যন্ত ২৬৫ রানে গিয়ে ভারতীয় ইনিংসের সমাপ্তি ঘটে।

ভারতের বিপক্ষে অজি অধিনায়ক জর্জ বেইলি নয়জন বোলার ব্যবহার করেন। সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন প্যাট কামিন্স। এছাড়াও দু’টি করে উইকেট নেন মিচেল স্টার্ক, মিচেল জনসন ও জস হ্যাজেলউড।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে ভারতের সামনে পাহাড়সম রান সংগ্রহ করে স্বাগতিকরা। ৪৮.২ ওভারে অল আউট হবার আগে ৩৭১ রান সংগ্রহ করে জর্জ বেইলির দল।

প্রথম থেকেই ভারতীয় বোলাদের উপর চড়াও হয়ে ব্যাটিং করতে থাকেন অজি ব্যাটসম্যানরা। ওপেনিং জুটিতে ৬২ রান তোলেন ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ফিঞ্চ ২০ রানে আউট হলেও সেঞ্চুরি তুলে নেন মারমুখি ওয়ার্নার। তিনি ৮৩ বলে ১৪ চার ও দুই ছয়ে ১০৪ রান করে আকসার প্যাটেলের বলে বোল্ড হন।

আর শেষ দিকে ম্যাক্সওয়েলের ৫৭ বলে ১২২ রানের ঝড়ো ইনিংসের সুবাদে বড় স্কোর দাঁড় করায় দলটি। ম্যাক্সওয়েলের ইনিংসটি সাজানো ছিল ১১টি চার ও আটটি বিশাল ছক্কায়। পরে তিনি রিটায়ার্ড আউট হয়ে প্যাভিলিওনে ফিরেন।

সফরকারি বোলারদের মধ্যে ৯.২ ওভারে ৮৩ রানের বিনিময়ে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘন্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।