ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

চ্যাম্পিয়ন হলো ইউরোপিয়ান ইউনিভার্সিটি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
চ্যাম্পিয়ন হলো ইউরোপিয়ান ইউনিভার্সিটি ছবি: কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মোহম্মদপুরের ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) এর খেলার মাঠে অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ আন্তঃবেসরকারি বিশ্ববিদ্যালয় ক্রিকেট প্রতিযোগিতার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। জমজমাট এ ফাইনালে মুখোমুখি হয় ইউরোপিয়ান ইউনিভার্সিটি ও স্টেট ইউনিভার্সিটি।



ফাইনালে জয় পেয়েছে ইউরোপিয়ান ইউনিভার্সিটি। স্টেট ইউনিভার্সিটিকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে তারা।

এরআগে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিকে ৩ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে ইউরোপিয়ান ইউনিভার্সিটি। আর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)কে ১১ রানে হারিয়ে ফাইনালে উঠে স্টেট ইউনিভার্সিটি।

ফাইনালে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্টেট ইউনিভার্সিটি। ওপেনার নোমান, মাহি আর মেহেদীর দারুণ ব্যাটিংয়ের কল্যানে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্টেট ইউনিভার্সিটি ১৫০ রান তোলে।

দলের ওপেনার নোমান ইনিংস সর্বোচ্চ ৬৩ রান করেন। ৫০ বলে ৮টি চার ও একটি ছয় হাঁকান নোমান। আরেক ওপেনার মাহি ৩১ বলে তিনটি চারের সাহায্যে ২৬ রান করেন। এছাড়া চার নম্বরে ব্যাটিংয়ে নেমে মেহেদী ২৯ বলে চারটি চারের সাহায্যে ৩৫ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।

ইউরোপিয়ান ইউনিভার্সিটির হয়ে সর্বোচ্চ উইকেট নেন নয়ন। ৪ ওভার বল করে ২৮ রানের বিনিময়ে তিনটি উইকেট দখল করেন তিনি। এছাড়া একটি করে উইকেট পান মেহেদী ও মাইনুল।

১৫১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইউরোপিয়ান ইউনিভার্সিটি। ৫ উইকেট হারিয়ে তারা ১৫৪ রান তোলে।

দলের হয়ে ওপেনিংয়ে নেমে আজম করেন ১৮ রান। তবে, আরেক ওপেনার মাইনুল অসাধারণ একটি ইনিংস খেলে দলকে এগিয়ে দেন। মাত্র ২৭ বলে ৬টি চার আর একটি ছক্কা হাঁকিয়ে মাইনুল ৪৩ রান করেন।

এছাড়া তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে জাহিদ ৩২ বলে ৩৮ রান করে (৩টি চার) অপরাজিত থাকেন। আর চার নম্বরে ব্যাটিংয়ে নামা শাহাদাত ২১ বলে দুটি করে চার ও ছয়ে করেন ২৯ রান।

তবে, দলের জয়ে শেষ দিকে মাত্র ৩ বল খেলে একটি চার আর একটি ছক্কা হাঁকানো অপরাজিত থাকা নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ম্যাচ সেরার পুরস্কারও উঠে তার হাতে।

স্টেট ইউনিভার্সিটির হয়ে দুটি উইকেট নেন ইসহাক। আর একটি করে উইকেট নেন রেজা, মেহেদী ও জ্যানেট।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ক্রিকেটের মাধ্যমে সৌহার্দ্য সৃষ্টির লক্ষ্যে শুরু হয় অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেটে। আর এ টুর্নামেন্টে মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত ছিল বাংলানিউজটোয়েন্টিফোর।

এবছরের প্রতিযোগিতায় অংশগ্রহন করে মোট ১৬ টি বিশ্ববিদ্যালয়। ১৬ দলকে ৪টি গ্রুপে বিভক্ত করে ম্যাচ পরিচালিত হয়।

অংশগ্রহনকারী দলগুলো হলো ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক,  সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ , প্রিমিয়ার ইউনিভার্সিটি অব চিটাগং, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং আয়োজক ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস।

পুরো প্রতিযোগিতায় মোট ৩২টি ম্যাচ খেলা হয়। প্রতিযোগিতাটি টি-টোয়েন্টি ফরমেটে পরিচালিত হয়।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।