ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

১৫ বিশ্বকাপের ১৭ বয়স্ক ক্রিকেটার

মোস্তফা শামীম, ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
১৫ বিশ্বকাপের ১৭ বয়স্ক ক্রিকেটার মিসবাহ উল হক, কুমার সাঙ্গাকারা, ড্যানিয়েল ভেট্টরি ও মাহেলা জয়াবর্ধনে

ঢাকা: বিশ্বকাপকে ঘিরে দেখা যায় নানা পরিসংখ্যান। যেমন এবারের আসরে খেলছেন ১৭ জন ক্রিকেটার যাদের বয়স ৩৫ এর উপর।



আর বিশ্বকাপের ৩৫ বছরের ইতিহাসে এবারই এতজন বয়স্ক ক্রিকেটার একসঙ্গে খেলছেন। এর আগে ২০০৭ সালে সর্বোচ্চ ২৭জন ক্রিকেটার খেলেছেন যাদের বয়স ছিল ৩৫ এর উপর। ২০০৩ এ ছিল ১৮ জন। গত বিশ্বকাপে ছিল ১৩ জন। আর ১৯৭৫ ও ১৯৯৬ এর পর এবারই ৪০ এর উপর তিন জন ক্রিকেটার বিশ্বকাপে অংশ নিচ্ছেন।

নিচে পাঠকদের জন্য এবারের আসরের ১১জন বয়স্ক ক্রিকেটারের পরিচয় তুলে ধরা হলো‍:

ড্যানিয়েল ভেট্টরি: নিউজিল্যান্ডের অভিজ্ঞ বাঁহাতি এ স্পিনার সম্প্রতি ৩৬ বছরে পড়েছেন। বিশ্বকাপের আগে কাঁধের ইনজুরিতে ক্যারিয়ার হুঁমকির মুখে পড়লেও শেষ পর্যন্ত দলের সঙ্গী হয়েছেন তিনি।

তিনি এর আগে ২০০৩, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপেও কিউই দলের হয়ে খেলেছেন।

এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ২৮২ ম্যাচে সমান উইকেট পাওয়া এ ক্রিকেটার ২১৫১ রানও করেছেন। আর বিশ্বকাপে ২৩ ম্যাচ খেলে ২১ উইকেটের পাশাপাশি ১১৭ রান করেছেন।  

এড জয়েস: বয়স ৩৬ বছরের বেশি। আয়ারল্যান্ড জাতীয় দলের হয়ে ২৮ ম্যাচ খেলা এ ব্যাটসম্যান দলেরও সবচেয়ে বয়স্ক ক্রিকেটার। এর আগে তিনি ২০০৭ বিশ্বকাপ ইংল্যান্ডের হয়ে খেললেও ২০১১ বিশ্বকাপে এ বাঁহাতি পুনরায় নিজ দেশে ফিরে আসেন।

জয়েস ২৮ ম্যাচে একটি সেঞ্চুরি সহ ৮৮৩ রান করেছেন। আর বিশ্বকাপে ছয় ম্যাচে ১৭৬ রান করেছেন।

রঙ্গনা হেরাথ: মুত্তিয়া মুরালিধরণের পর শ্রীলঙ্কান দলে স্পিন ভরসার নাম হেরাথ। ৩৬ বছরের বেশি হওয়া এ স্পিনার গত বিশ্বকাপে প্রথম খেলেছিলেন।

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৬৭ ম্যাচে ৭১টি উইকেট নিয়েছেন এ বাঁহাতি। আর বিশ্বকাপে চার ম্যাচ খেলে সমান চারটি উইকেট নিয়েছেন।

ইউনিস খান: সম্প্রতি দারুণ পারফরম্যান্স করে বিশ্বকাপে পাকিস্তান দলে নিজের জায়গা করে নিয়েছেন ইউনিস খান। ৩৭ বছর পার করা এ ব্যাটসম্যান এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ২৬১টি ম্যাচ খেলে ৩১.৫৬ গড়ে সাতটি সেঞ্চুরি সহ ৭১৯৭ রান করেছেন।

পাশাপাশি বিশ্বকাপে ১৬টি ম্যাচ খেলে ২৩.৫৩ গড়ে ৩০৬ রান করেছেন।

কুমার সাঙ্গাকারা: বিশ্বকাপের পরই অবসরের সিদ্ধান্ত নেয়া শ্রীলঙ্কান ব্যাটসম্যান সাঙ্গাকারাও পার করেছেন ৩৭ বছর। অভিজ্ঞ এ বাঁহাতি জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৩৯০টি ম্যাচ খেলে ৪০.৯৫ গড়ে ২১টি সেঞ্চুরি সহ ১৩৪৩৪ রান করেছেন।

আর বিশ্বকাপের ৩০ ম্যাচে ৪৫.০৪ গড়ে একটি সেঞ্চুরিসহ ৯৯১ রান করেছেন।

ব্র্যাড হাডিন: ব্র্যাড হাডিন এবারের আসের অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক ক্রিকেটার। তিনিও ৩৭ বছরে গিয়ে পড়েছেন। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১১৮ ম্যাচে ৩১.২ গড়ে দুটি সেঞ্চুরি সহ ২৯৯৬ রান করেছেন। আর বিশ্বকাপে সাত ম্যাচে ৫৫.৩৩ গড়ে ৩৩২ রান করেছেন।

মাহেলা জয়াবর্ধনে: শ্রীলঙ্কার আরো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান। বয়স ৩৭ বছরের বেশি। তিনি দলের হয়ে এখন পর্যন্ত ৪৩৬ ম্যাচ খেলেছেন। যেখানে ৩৩.১২ গড়ে ১৭টি সেঞ্চুরি সহ ১২২৫৬ রান করেছেন।

আর বিশ্বকাপে ৩৩ ম্যাচে ৩৭.৫ গড়ে দুটি সেঞ্চুরি সহ ৯৫৭ রান করেছেন।

তিলেকরত্নে দিলশান: ৩৮ বছর বয়স পার করেছেন তিনি। লঙ্কান দলে জয়াবর্ধনে ও সাঙ্গাকারার সঙ্গে আরো এক অভিজ্ঞ ক্রিকেটার দিলশান। তিনি জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৩০৭ সাত ম্যাচ খেলে ৩৯ গড়ে ২০টি সেঞ্চুরি সহ ৯৪০১ রান করেছেন। পাশাপাশি বোলিং করে ৯৭টি উইকেট ও নিয়েছেন।

আর বিশ্বকাপে ২০ ম্যাচে ৪৭.৮ গড়ে দুটি সেঞ্চুরিসহ ৭১৭ রান করেছেন। আর ১৩টি উইকেট নিয়েছেন।

মিসবাহ উল হক: পাকিস্তান দলের অধিনায়কেন বয়স ৪০ বছরের বেশি। তিনি বর্তমানে দলের সবচেয়ে বয়স্ক ক্রিকটার। বিশ্বকাপের পর তিনি ‍অবসরের ঘোষণা দেবেন বলে জানিয়েছেন।

তিনি এখন পর্যন্ত দলের হয়ে ১৫৫টি ম্যাচে ৪২.৯৯ গড়ে ৪৭৭২ রান করেছেন। আর বিশ্বকাপে আট ম্যাচে ৪৯.৬ গড়ে ২৪৮ রান করেছেন।

মোহাম্মদ তৌকির: সংযুক্ত আরব আমিরাতের অধিনায়ক তৌকির। তার বয়স ৪৩ বছরের বেশি। তিনি জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত পাঁচ ম্যাচে ৮৭ রান ও চারটি উইকেট নিয়েছেন। তার এটিই প্রথম বিশ্বকাপ।

খুররাম খান: আমিরাতের আরো একজন ক্রিকেটার যার বয়স এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি, ৪৩ বছর ২৪৪দিন। তিনি দলের হয়ে এখন পর্যন্ত ১০টি ম্যাচ খেলেছেন। যেখানে ৫৩.৩৭ গড়ে একটি সেঞ্চুরি সহ ৪২৭ রানের পাশাপাশি ১২টি উইকেটও নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।