ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ঐতিহ্য এবং পরম্পরার লড়াই

তৌহিদুল আলম, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
ঐতিহ্য এবং পরম্পরার লড়াই

ঢাকা: সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজ দাপটের সঙ্গেই জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। মেলবোর্নে বিশ্বকাপে  পুল ‘বি’ এর প্রথম ম্যাচে অজিরা মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী  ইংল্যান্ডের।

চোখ বন্ধ করেই  এই ম্যাচের ফেভারিট অজিরা। এ কথা বললে খুব একটা বেশি বলা হবে না।

কিন্তু খেলাটার নাম ক্রিকেট, তার উপর বিশ্বকাপে মর্যাদার লড়াইয়ে নামছে ক্রিকেটের দুই বনেদী দল। এই দুই দলের ম্যাচ মানেই শুধুই কি ক্রিকেটীয় লড়াই? সোজা উত্তর হলো‍, না। ইংলিশদের জাত্যাভিমানে বারবার আঘাত  হেনেছে অজিরা। তাই লড়াইটা শুধু ২২ গজে সীমাবদ্ধ নয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে অহং, ঐতিহ্যে এবং পরম্পরা রক্ষার লড়াইও।

ড্রপ ইন পিচ নিয়ে চিন্তিত বেইলি
অজিরা এই ম্যাচে ফেভারিট। কিন্তু হাল্কাভাবে নিচ্ছে না অজি অধিনায়ক জর্জ বেইলি। আত্মতুষ্টিতে না ভুগে ইংলিশদের বিপক্ষে রণকৌশল তৈরিতে ব্যস্ত অজি টিম ম্যানেজম্যান্ট। তবে ড্রপ ইন পিচ নিয়ে কিছু্টা চিন্তিত বেইলি। এ নিয়ে বেইলির বক্তব্য হলো, ‘ড্রপ ইন পিচ’ কি আচরণ করবে আমি জানি না। এধরণের পিচ বোঝা কঠিন। অ্যারন ফিঞ্চদের পিচ সম্পর্কে ধারণা আছে ওদের কাছ থেকে জানব। ’

ইংলিশদের চেয়ে অজিরা যেখানে এগিয়ে
ইংল্যান্ড বিপদজনক দল হলেও দলটি তাদের ব্যাটিং লাইন আপ কয়েকজন ক্রিকেটারের উপর নির্ভরশীল। অন্যদিকে অস্ট্রেলিয় দলে অভাব নেই বৈচিত্র্যময়তার। ডেভিড ওয়ার্নার থেকে শুরু করে দশ নম্বর ব্যাটসম্যান পর্যন্ত ঘুরিয়ে দিতে পারে ম্যাচের মোড়।

গ্লেন ম্যাক্সোওয়েলের মতো একজন ক্রিকেটার যখন ফর্মের তুঙ্গে থাকেন তখন প্রতিপক্ষের টিম ম্যানেজম্যান্টের মনোজগতে এর প্রভাব পড়বেই। আর এর পুরো সুবিধা নেবে স্বাগতিকরা।

স্বাগতিক দশর্কদের সামনে অজি বধের পরিকল্পনা
মেলবোর্নের দর্শক সম্পর্কে ভালোই ধারণা আছে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের। মূলত ইংলিশ পেস ব্যাটারির নেতৃত্ব তাকেই দিতে হবে।   রণহুঙ্কারটা ছাড়লেন এই পেসার। তিনি বললেন, ঐ দর্শকদের সামনে খেলতে আমরা প্রস্তুত।

ইংলিশ ব্যাটিংয়ে ভরসার প্রতীক
ইংলিশদের ব্যাটিং লাইন আপ মূলত অধিনায়ক ইয়ন মর্গান, জোস বাটলার, জো রুট এবং ইয়ান বাটলারের উপর নির্ভর করবে।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।