ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কতদূর যাবে ইংলিশরা?

তৌহিদুল আলম, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
কতদূর যাবে ইংলিশরা? ছবি : সংগৃহীত

ঢাকা: ক্রিকেটের জনক বলা হয় ইংল্যান্ডকে। অথচ বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা এখনো ছুঁতে পারেনি তারা।

প্রতিটি বিশ্বকাপ মিশনই তাদের শুরু করতে হয় এই আক্ষেপ নিয়ে, শেষটাও হয় অত্যন্ত বাজেভাবে।   

বিশ্বকাপে ইংলিশদের সেরা সাফল্য বলতে গেলে ওই ৭৫, ৭৯ ও ৯২ এর আসরে রানার্স আপ হওয়া। এবারো ইংলিশরা মাঝারি মানের একটা দল নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে। তবে ইতিহাস বিবেচনায় নিলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ৯২’র বিশ্বকাপেই গ্রাহাম গুচের ইংল্যান্ড ফাইনাল খেলেছিল। তাই এবারের আসরেও তারা একটু বেশি আত্মবিশ্বাসী হতেই পারে।

তবে ৯২ সালের গ্রাহাম গুচের ইংল্যান্ড ও ২০১৫ সালের ইয়োন মর্গানের ইংল্যান্ডের পার্থক্য বিস্তর। গ্রাহাম গুচের ওই দলে ছিলেন ইয়ান বোথামের মতো সর্বকালের সেরা অলরাউন্ডার, ছিলেন রবিন স্মিথ, রিচার্ড ইলিংওয়ার্থ, নেইল ফেয়ারব্রাদার, অ্যালান ল্যাম্ব, গ্রাহাম হিকের মতো ব্যাটসম্যান। সে বিবেচনায় বর্তমান দলটির অভিজ্ঞতা অনেক কম।

এই দল নিয়ে বিশ্বকাপে ইংল্যান্ড কতটা সফলতা দেখা পারবে তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। ফলে এই দল সম্পর্কে একটি বিশ্লেষণ তুলে ধরেছে বাংলানিউজ।
 
ব্যাটিং লাইনআপ: ক্রিকেটের জনক হওয়া সত্বেও বিশ্বকাপে শিরোপার স্বাদ না পাওয়ার আক্ষেপ মেটাতে মাঠে নামবে ইংল্যান্ড। তবে তুলনামূলক অনভিজ্ঞ ব্যাটিং লাইনআপ নিয়েই এগারোতম এ আসরে যোগ দিতে হচ্ছে তাদের।

এবারের আসরে ইয়োন মর্গানের নেতৃত্বে ইংলিশ ব্যাটিং লাইনআপ নির্ভর করবে মঈন আলী, জোস বাটলার, রবি বোপারা, ইয়ান বেল, জো রুট, অ্যালেক্স হেলস ও জেমস টেইলরের ওপর। এদের প্রত্যেকেরই রয়েছে যে কোনো ম্যাচ ঘুরিয়ে নিজের পক্ষে আনার সামর্থ। এদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান হলেন রবি বোপারা ও ইয়ান বেল।

তবে এখনো ইংলিশ টিম ম্যানেজম্যান্ট খুঁজে পায়নি পছন্দ মতো ওপেনিং জুটি। কখনো মঈন আলী, আবার কখনো ইয়ান বেলকে ওপেন করতে দেখা যাচ্ছে অ্যালেক্স হেলসের সঙ্গে। কিন্তু শেষ দিকে ফিনিশারের ভূমিকা নিতে হবে রবি বোপারা কিংবা জোস বাটলারকে। ইংলিশ মিডল অর্ডার নির্ভর করবে জো রুট, জেমস টেইলর ও ইয়োন মর্গানের ওপর। এক কথায় বলতেই হয় ইংলিশদের ব্যাটিং লাইন আপেই রয়েছে অভিজ্ঞতার ঘাটতি।

তুলনামূলক অভিজ্ঞ বোলিং অ্যাটাক: ব্যাটিংয়ের তুলনায় ইংলিশদের বোলিং ডিপার্টমেন্টই তুলনামূলক অভিজ্ঞ। স্টুয়ার্ট ব্রড, জেমস এন্ডারসন, স্টিভেন ফিন, জর্ডান এবং ওকসদের নিয়ে গড়া পেস অ্যাটাক পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সামর্থ্য। অন্যদিকে একমাত্র  বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকছেন জেমস ট্রেডওয়েল। তবে মঈন আলীও সময়মতো ব্রেক থ্রু এনে দিতে পারেন। রবি বোপারারও রয়েছে বোলিংয়ের অভিজ্ঞতা।

গ্রুপে প্রতিপক্ষ: ‘এ’ গ্রুপে ইংলিশদের প্রতিপক্ষ হিসেবে খেলবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও স্কটল্যান্ড।

ইংল্যান্ড দল: ইয়োন মর্গান (অধিনায়ক), ইয়ান বেল, মঈন আলী, অ্যালেক্স হেলস, জো রুট, জেমস টেইলর, রবি বোপারা, গ্যারি ব্যালেন্স, জোস বাটলার, স্টুয়ার্ড ব্রড, স্টিভেন ফিন, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, জেমস ট্রেডওয়েল, জেমস এন্ডারসন।

বাংলাদেশ সময়: ০৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।