ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি ফিঞ্চের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি ফিঞ্চের অ্যারন ফিঞ্চ / ছবি : সংগৃহীত

ঢাকা: নিজের প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচেই সেঞ্চুরি হাঁকালেন অসি ডানহাতি ওপেনার অ্যারন ফিঞ্চ। শতকটি এবারের বিশ্বকাপের জন্যও প্রথম।

ফিঞ্চের এ শতকটি বিশ্বকাপ ইতিহাসের ১২৮তম শতক।

বিশ্বকাপের এগারতম আসরের দ্বিতীয় ম্যাচে শনিবার (১৪ ফেব্রুয়ারি) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) ইংলিশদের বিপক্ষে এ মাইলফলক স্পর্শ করেন ফিঞ্চ।

সেঞ্চুরি হাঁকাতে মোট বল ১০২ বল খেলেন তিনি। এর মধ্যে রয়েছে ৯টি চার ও ২টি ছক্কা। স্টিভেন ফিনের বলকে মাঠছাড়া করে ব্যাট উঁচিয়ে প্রথম উল্লাস করেন তিনি।

এর আগে ২০১১ সালের বিশ্বকাপে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে বিশ্বকাপে সর্বশেষ শতকটি হাঁকান লঙ্কান ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে (অপরাজিত ১০৩)।

বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ছয়টি শতক হাঁকিয়ে সবার ওপরে আছেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার। পাঁচটি শতক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অজি ব্যাটসম্যান রিকি পন্টিং। চারটি করে শতক নিয়ে যৌথভাবে রয়েছেন অজি তারকা মার্ক ওয়াহ ও ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

তবে ২০১১’র বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আইরিশ ব্যাটসম্যান কেভিন ও’ব্রেইনের ৫০ বলে করা শতকটি বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি।

৯৬’র বিশ্বকাপে ১৬ ফেব্রুয়ারি পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান গ্যারি কারস্টেনের করা ১৮৮ রানের ইনিংসটিই এখন পর্যন্ত বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস।

২০১৩ সালের ১১ জানুয়ারি মেলবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় ফিঞ্চের। এর আগে ৪১টি একদিনের ম্যাচে মোট এক হাজার চারশ’ ৪৭ রান করেন ফিঞ্চ। রয়েছে ৫টি শতক ও ৬টি অর্ধশতক। ব্যক্তিগত সর্বোচ্চ ১৪৮।

** ক্যাচ ধরে বিয়ের প্রস্তাব পেলেন সঞ্জয়!

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।