ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

প্রথম দিনে ৭ অর্ধশতক, ১ শতক-হ্যাট্রিক

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
প্রথম দিনে ৭ অর্ধশতক, ১ শতক-হ্যাট্রিক ছবি: সংগৃহীত

ঢাকা: শুরু হয়েছে বিশ্বকাপ ক্রিকেটের মহারণ। ১৪ ফেব্রুয়ারি শনিবার স্বাগতিক নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা ম্যাচের মধ্য দিয়ে দেড় মাসব্যাপী এ লড়াই শুরু হয়।

মর্যাদার এ লড়াইয়ে অংশ নিয়েছে বিশ্বের ১৪টি ক্রিকেট দল। প্রথম দিনের দ্বিতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়া মাঠে নামে ইংল্যান্ডের বিপক্ষে। দু’টি ম্যাচেই বড় ব্যবধানে জয় পায় স্বাগতিকরা।

দিনের প্রথম ম্যাচে টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডের পক্ষে ওপেনিং করতে নামা মার্টিন গাপটিল ও ব্র্যান্ডন ম্যাককালাম ভালো সূচনা এনে দেন। উদ্বোধনী জুটিতে ১১১ রানের পর ষষ্ঠ স্থানে ব্যাট করতে নামা কোরো অ্যান্ডারসনের ৭৭ রানে ভর করে ৫০ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩৩১ রান।

ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে তিনটি অর্ধশতক হাঁকান ম্যাককালাম (৬৫), উইলিয়ামসন (৫৭) ও অ্যান্ডারসন (৭৫)। তবে মাত্র ১ রানের জন্য অর্ধশকত বঞ্চিত হন গাপটিল।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে থিরিমান্নে ও দিলশানের ৬৭ রানের ওপেনিং জুটি ভালো শুরু এনে দেয়। দিলশান ২৪ রানে আউট হলেও লঙ্কানদের পক্ষে একমাত্র অর্ধশতক হাঁকান থিরিমান্নে (৬৫)।

ওই ম্যাচে চারটি অর্ধশতক হলেও কোনো ব্যাটসম্যান তা সেঞ্চুরির ঘরে পৌঁছাতে পারেন নি।

দিনের অপর খেলায়ও টস জিতে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ ‍জানায় ইংলিশরা। দলীয় ৭০ রানে শীর্ষ তিন ব্যাটসম্যান সাজঘরে ফিরলেও একাই প্রতিরোধ গড়ে তোলেন ওপেনার ফিঞ্চ। ৯ চার ও ৩ ছক্কায় বিশ্বকাপ ক্যারিয়ারে ও এবারের বিশ্বকাপের প্রথম শতক তুলে নেন তিনি। শেষ পর্যন্ত ১৩৮ রানে সাজঘরে ফেরেন ফিঞ্চ।

এছাড়া অজিদের পক্ষে জর্জ বেইলি (৫৫) ও ম্যাক্সওয়েল (৬৬) দু’টি অর্ধশতক হাঁকান। এতে ৫০ ওভার শেষে ইংলিশদের সামনে ৯ উইকেটে ৩৪২ রানের পাহাড় দাঁড় করায় অজিরা।

ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ইংলিশরা। দলীয় ২৫ রানেই সাজঘরে ফেরেন ইতোমধ্যে নিজেকে প্রমাণ করা মঈন আলী (১০)। আরেক ওপেনার ইয়ান বেল করেন ৩৬ রান।

ইংলিশদের পক্ষে সর্বোচ্চ ও একমাত্র অর্ধশতকটি হাঁকান টেইলর (৯৮)। মাত্র দুই রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। তবে ম্যাচের উল্লেখযোগ্য দিক হলো, অজিদের ইনিংসের শেষের তিন বলে তিন উইকেট তুলে বিশ্বকাপের এবারের আসরের প্রথম হ্যাট্রিক করেন ইংলিশ পেসার স্টিভেন ফিন। এছাড়া অজি বোলার মিশেল মার্চ দলের পক্ষে সর্বোচ্চ উইকেট নেন।

প্রথম ম্যাচে ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের কোরো অ্যান্ডারসন। দ্বিতীয় ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

** ইংলিশদের উড়িয়ে অজিদের ১১১ রানের জয়
** লেজ গুটানোর অপেক্ষায় ইংলিশরা
** মার্শের বোলিং তোপে বিপর্যয়ে ইংল্যান্ড
** অজি পেসে দিশেহারা ইংলিশরা
** দুই বলে দুই উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে ইংল্যান্ড
** অস্ট্রেলিয়ায় তুলোধুনো ইংল্যান্ড
** ৬ উইকেটে ৩শ’ পেরোলো অজিরা
** গ্যালারিতে ক্যাচ নিয়েই মিলছে ১০ লাখ ডলার!
** ফিঞ্চের পর সাজঘরে বেইলি
** দলকে মজবুত অবস্থানে রেখে সাজঘরে ফিঞ্চ
** শতক পেরোলো অজিরা
** সাজঘরে অজিদের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান
** অজি শিবিরে ব্রডের জোড়া আঘাত
** ফিঞ্চ-ওয়ার্নারের ব্যাটে বিশ্বকাপ মিশন শুরু অজিদের
** টসে জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠালো ইংলিশরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।