ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

বজায় রইলো অজি আধিপত্য

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
বজায় রইলো অজি আধিপত্য ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপের প্রথম দিনের দুটো ম্যাচই ছিল একেবারে একতরফা। মেলবোর্নে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার দ্বিতীয় ম্যাচে ছিল না প্রতিদ্বন্দ্বিতার ছিটেফোঁটা চিহ্ন।

তবে ম্যাচ দুটিই ছিলো ঘটনাবহুল।

পুল-এ এর দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে ১১২ রানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। টসে হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ৩৪২ রানের বিশাল স্কোর দাঁড় করায় অজিরা। ৩৪৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৩১  রানে অলআউট হয়ে যায় ইংলিশরা।

প্রতিদ্বন্দ্বিতা ছিল না ম্যাচে কিন্তু ব্যক্তিগত পারর্ফম্যান্সে দেখে মুগ্ধ হন দর্শকরা। এ ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন অজি ওপেনার অ্যারন ফিঞ্চ, হ্যাটট্রিকের দেখা পেয়েছেন ইংলিশ পেসার স্টিফেন ফিন আর মিচেল মার্শ পেয়েছেন পাঁচ উইকেট।

ঝড়ো শুরু অজিদের
টস হেরে ব্যাট করতে নেমে ইংলিশদের বোলারদের তুলোধুনো করেন দুই অজি ওপেনার অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার।   সাত ওভার তিন বলেই ৫৭ রান তোলেন দুই ব্যাটসম্যান।

ইংলিশ পেসারদের পাল্টা আক্রমণ
ইনিংসের অষ্টম ওভারের তৃতীয় এবং চতুর্থ বলে ডেভিড ওয়ার্নার এবং শেন ওয়াটসনের উইকেট তুলে নিয়ে ব্রেক থ্রু এনে দেন স্টুয়ার্ট ব্রড। দলীয় ৭০ রানের মাথায় স্মিথ ওকসের বলে বোল্ড হলে বড় ধাক্কা খায় স্বাগতিকরা।

অ্যারন ফিঞ্চের পাল্টা আক্রমণ
অ্যারন ফিঞ্চ চতুর্থ উইকেটে অধিনায়ক জর্জ বেইলিকে নিয়ে ঘুরে দাঁড়ান। এই দুই ব্যাটসম্যান চতুর্থ উইকেটে যোগ করেন ১৪৬ রান।   অ্যারন ফিঞ্চ ১২৮ বলে ১৩৫ রানের ইনিংস খেলে যখন আউট হন তখন অজিদের রান চার উইকেটে ২১৬।   এরপর দলীয় ২২৮ রানে অধিনায়ক জর্জ বেইলি ৫৫ রান করে আউট হলে পঞ্চম উইকেট হারায় অস্ট্রেলিয়া।

গ্লেন ম্যাক্সওয়েলের ঝড়ে তিনশ’ পেরোয় অস্ট্রেলিয়ায়
যথারীতি অজি হার্ডহিটার গ্লেন ম্যাক্সওয়েল ইনিংসের শেষ দিকে ঝড় তোলেন। তার ৪০ বলে ৬৬ রানের ওপর ভর করেই অস্ট্রেলিয়া বিশাল স্কোর দাঁড় করায়।

স্টিফেন ফিনের হ্যাটট্রিক
এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক পেতে পারতেন লংকার জীবন মেন্ডিস অথবা ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। কিন্তু শেষ হাসিটা হাসলেন আরেক ইংলিশ পেসার ফিন। ইনিংসের শেষ তিন বলে হ্যাডিন, ম্যাক্সওয়েল, এবং মিচেল জনসনের উইকেট তুলে এবারের আসরের প্রথম হ্যাটট্রিক করেন তিনি।


ইংল্যান্ড ব্যাটিং অর্ডারে ধস নামালেন মিচেল মার্শ
৩৪৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে অজি পেসার মিচেল মার্শের তোপের মুখে  পড়েন ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যানেরা। ৭৩ রানের মধ্যেই পাঁচ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় ইংলিশরা। এর মধ্যে চারটি উইকেট নেন মিচেল মার্শ।

জেমস টেইলরের একক লড়াই
মঈন আলী, ইয়ান বেল, ব্যালান্স, জো রুট, ইয়োন মর্গানকে হারিয়ে যখন ইংল্যান্ড অল্প রানে অলআউট হওয়ার শঙ্কায় কাঁপছে তখনই ঘুরে দাঁড়িয়েছেন জেমস টেইলর। খেলেছেন ৯৮ রানের হার ‍না মানা এক লড়াকু ইনিংস। ১১টি বাউন্ডারি এবং দুই ছয়ে ৯০ বলে এই ইনিংস সাজান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।