ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ক্রিকেট

ক্যাপ্টেন নম্বর ‘ছয়’

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
ক্যাপ্টেন নম্বর ‘ছয়’

ঢাকা: বিশ্বকাপে ভারতের বিপক্ষে এর আগে পাঁচবার মুখোমুখি হয়েছে পাকিস্তান। চির-প্রতিদ্বন্দীদের বিপক্ষে কোনোবারই জয়ের মুখ দেখেনি পাকিস্তান দল।

তবে দলের অধিনায়ক থেকে একাধিকবার এমন লজ্জা বরণ করতে হয়নি কাউকে। কারণ, প্রতিবারই ছিল ভিন্ন ভিন্ন অধিনায়ক। এবার ছয় নম্বর অধিনায়ক হয়ে বিশ্বকাপে ভারতের বিপক্ষে লড়াইয়ে নেমেছেন মিসবাহ-উল-হক।

প্রথমবারের মতো ১৯৯২ সালের বিশ্বকাপে দেখা হয় চির-প্রতিদ্বন্দী এ দুই দলের। সেবার পাকিস্তানের অধিনায়ক ছিলেন ইমরান খান। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানকে ৪৩ রানে হারিয়ে দেয় ভারত। তবে সেই বিশ্বকাপেই বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ইমরান খানের পাকিস্তান দল।

১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইনজুরির কারনে খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক ওয়াসিম আকরাম। ফলে আমির সোহেলকে অধিনায়ক করা হয়। ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত সে ম্যাচে পাকিস্তানকে ৩৯ রানে হারায় ভারত।

১৯৯৯ বিশ্বকাপে ওল্ড ট্র্যাফোর্ডে ভারতের বিপক্ষে ওয়াসিম আকরামের পাকিস্তান হার ‍মানে ৪৭ রানে। যদিও সেবার বিশ্বকাপ ফাইনাল খেলেছিল পাকিস্তান দল।  

২০০৩ বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক ছিলেন ওয়াকার ইউনুস। দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে আগে ব্যাট করে ২৭১ রানের চ্যালেজ্ঞিং স্কোর গড়েও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের। শচিন টেন্ডুলকারের ৭৫ বলের ৯৮ রানের ইনিংসে ৬ উইকেটে জয় তুলে নেয় ভারত।

এরপর একটি বিশ্বকাপে বিরতি দিয়ে ২০১১ বিশ্বকাপে ফের মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। মোহালিতে অনুষ্ঠিত সেমিফাইনালে শহিদ আফ্রিদির পাকিস্তানকে ২৯ রানে হারিয়ে ফাইনালে পৌঁছে মহেন্দ্র সিং ধোনির দল। শ্রীলংকাকে হারিয়ে বিশ্বকাপও নিজেদের দেশে রেখে দেয় ভারত।

বাংলাদেশ সশয়: ১২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।