ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

মিস ইউ শচীন

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
মিস ইউ শচীন

শচীন টেন্ডুলকার। কোটি ক্রিকেট ভক্তের কাছে নামটি নতুন করে পরিচয় করিয়ে দেওয়া কিছুই নেই।

তবে শচীন বিহীন বিশ্বকাপের আসরে ভক্তদের মনে যেন কিছুটা শূন্যতা থেকে যায়।

টানা ৬টি বিশ্বকাপে অংশ নিয়ে এরই মধ্যে রেকর্ড করেছেন। লিটল মাস্টারের ঝুলিতে জমা পড়েনি এমন রেকর্ড খুঁজে পাওয়া কঠিন।

বিশেষ করে ভারত-পাকিস্তান ম্যাচে শচীনকে সবাই বেশি মিস করছে। কারণ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের শুরুই হয়েছিল পাকিস্তানের বিপক্ষে। ১৯৮৯ সালে ১৮ ডিসেম্বর ওয়ানডেতে অভিষেক হয়েছিল এ ক্রিকেট লিজেন্ডের।

ক্যারিয়ারের প্রথম ম্যাচে ৫ নম্বরের ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই ওয়াকার ইউনূসের বলে ওয়াসিম আকরামের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

কে জনতো ক্যারিয়ারের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া সেই ‘বিস্ময় বালক’ ক্রিকেট বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত হবে। অবসরের আগ পর্যন্ত শচীন ৪৬৩ ম্যাচে করেছেন ১৮ হাজার ৪২৬ রান। এটাই এখন পর্যন্ত একদিনে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রান। শচীনের পেছনে রয়েছেন শ্রীলঙ্কান তারকা সাঙ্গাকার।

১৯৯২ থেকে ২০১১ বিশ্বকাপ পর্যন্ত শচীনই একমাত্র খেলোয়াড় যিনি ৫ বারই পাকিস্তানের বিপক্ষে ম্যাচে খেলেছেন। এবং তিন ম্যাচেই তিনি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন। ওই ৫ম্যাচে তার মোট রান ছিল ৩১৩ (৫৪, ৩১, ৪৫, ৮৮ এবং ৯৮)। গড় ছিল ৭৮.২৫।

দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি পাকিস্তানের বিপক্ষে জয়ে উল্লেখ যোগ্য ভূমিকাও রেখেছেন এ ক্রিকেট লিজেন্ট। তাইতো ভারতীয়রাতো বটেই পুরো ক্রিকেট বিশ্ব শচীন টেন্ডুলকারে সেই শৈল্পিক ক্রিকেটীয় শট মিস করেছেন। মিস ইউ লিটল মাস্টার...।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।