ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ক্যারিবীয়দের উড়িয়ে দিলো আন্ডারডগ আইরিশরা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
ক্যারিবীয়দের উড়িয়ে দিলো আন্ডারডগ আইরিশরা ছবি: সংগৃহীত

ঢাকা: এবারের বিশ্বকাপ আসরে প্রথম অঘটনের জন্ম দিল আয়ারল্যান্ড। ফেভারিট ক্যারিবীয়দের উড়িয়ে দিলো আন্ডারডগ আইরিশরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ উইকেটে ম্যাচটি সহজেই জিতে নিয়েছে আইসিসির সহযোগী দেশটি। আইরিশরা যেভাবে পুরো খেলার নিয়ন্ত্রণ করে বিজয়ের হাসি হেসেছে সে বিবেচনায় বলতেই হয় ওয়েস্ট ইন্ডিজের জয়টাই সবাইকেই অবাক করতো।

টসে জিতে আয়ারাল্যান্ড ব্যাটিংয়ে পাঠায়  ওয়েস্ট ইন্ডিজকে। আগে ব্যাট করে লিন্ডন সিমন্স এবং ড্যারেন সামির ১৫৪ রানের পার্টানারশিপের কল্যানে সাত উইকেটে ৩০৪ রান জমা করে স্কোর বোর্ডে। সিমন্স খেলেন ১০২ রানের ইনিংস।

দুই ব্যাটসম্যান এড জয়েস এবং পল স্টার্লিংয়ের  দুটো অসাধারণ ইনিংসের উপর ভর করে ৩০৫ রানের টার্গেট ২৫ বল হাতে রেখেই  সহজেই তাড়া করলো আয়ারল্যান্ড।

শুরু থেকেই ক্যারিবীয় বোলারদের শাসন করলো দুই আইরিশ ওপেনার
৩০৫ রান তাড়া করতে নেমেই বেশ সাবলীলভাবে ইনিংসের শুরু করেন দুই ওপেনার উইলিয়াম পোর্টারফিল্ড এবং পল স্টার্লিং।   ওপেনিং পার্টনারশিপেই আসে ৭১ রান। তবে ইনিংসের ১৪তম ওভারের তৃতীয় বলে পোর্টারফিল্ডকে কট বিহাইন্ড করে ক্যারিবীয়দের  ব্রেক থ্রু এনে দেন ক্রিস গেইল।
 
স্টার্লিং এবং জয়েসের পার্টানারশিপে নিয়ন্ত্রণ নিয়ে নিল আইরিশরা
দ্বিতীয় উইকেটে পল স্টার্লিং এবং এড জয়েসের ১০৬ রানের পার্টানারশিপেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয আয়ারল্যান্ড। পল স্টার্লিং বেশ আক্রমন্তাক ব্যাটিংয়ে করেন।   নয় চার এবং তিন ছয়ে ৮৪ বলে ৯২ রানের ইনিংসটিই আইরিশদের জয়ের ভিত্তি করে দেয়। অন্যদিকে এড জয়েসের হিসেবে ব্যাটিংয়ে রানের চাকা সচল ছিল আয়ারল্যান্ডের। তবে স্টার্লিংকে স্যামুয়েলস ফিরিয়ে দিলে দ্বিতীয় উইকেট হারায় আইরিশরা।

ক্যারিবীয়দের ম্যাচ থেকে বের করে দিলেন এড জয়েস এবং নেইল ও’ব্রায়ান
তৃতীয় উইকেটে এড জয়েস এবং পল স্টার্লিংয়ের ৬৯ বলে ৯৬ রানের পার্টনারশিপটিই ম্যাচ থেকে বের করে দেয় ক্যারিবীয়দের। ২৮তম ওভারের শেষ বলে ক্রিজে নেইল ও’ব্রায়ান। এই দুই ব্যাটসম্যান দ্রুততার সঙ্গে রান তুলে  আইরিশদের জয়ের স্বপ্নের পূর্ণতা দেন। এড জয়েস ৮৪ রান করে টেইলরের বলে আউট হলে  ২৭৩ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় আয়ারল্যান্ড।

তুলির শেষ আঁচড়
এড জয়েস আউট হওয়ার পর ৯ রান করে  দলীয় ২৮৫ রানের মাথায় আউট হন এন্ডি বালবিরিন এবং দলীয় ২৯০ রানের মাথায় গেরি উলসন  এবং ২৯১ রানের মাথায় কেভিন  ও’ব্রায়ান আউট হয়ে গেলেও আয়ারল্যান্ডকে সহজেই লক্ষ্যে পৌঁছে দেন নেইল ও’ব্রায়ান এবং জন মুনি। শেষ পর্যন্ত নেইল ও ব্রায়ান ৭৯ রানে অপরাজিত ছিলেন।

বোলিংয়েও ছিল আইরিশদের দাপট
টসে জিতে ফিল্ডিং করতে নেমেই ক্যারিবীয়দের চেপে ধরেন আইরিশ বোলাররা।   ৮৭ রানের মধ্যেই পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।   বাঁহাতি স্পিনার  ডকরেল ক্রিস গেইল, মারলন স্যামুয়েলস এবং দিনেশ রামদিনের উইকেট তুলে নিয়ে বিপদে ফেলে দেন ওয়েস্ট ইন্ডিজকে।

লেন্ডন সিমন্স এবং ড্যারেন সামিতে রক্ষা ক্যারিবীয়দের
চরম বিপদের মুখে ক্যারিবীয়দের রক্ষা করেন লেন্ডন সিমন্স এবং ড্যারেন সামির ১৫৪ রানের পার্টানারশিপটি। সামি  ক্যারিয়ার সর্বোচ্চ  ৮৯ রান করে আউট হলে ২৪১ রানের ষষ্ঠ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

লিন্ডন সিমন্সের সেঞ্চুরিতে ৩০০ পেরোয় ওয়েস্ট ইন্ডিজ
লেন্ডন সিমন্সে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেলে  ৩০০ রান পেরোয় ওয়েস্ট ইন্ডিজ। সিমন্স  নয় চার এবং পাঁচ ছয়ে ৮৪ বলে ১০২ রান করে দলীয় ৩০২ রানের মাথায় সরেনসনের বলে আউট হন।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

** সহজেই আইরিশদের ক্যারিবীয় বধ
** ষষ্ঠ উইকেট হারালেও জয়ের পথে আইরিশরা
** জয়ের জন্য আর ২০ লাগে আইরিশদের
** শতক বঞ্চিত পল স্টারলিং
** শত রান পার করে সতর্কতায় এগুচ্ছে আইরিশরা
** বড় রানের জবাবে ব্যাটিংয়ে আইরিশরা
** সিমন্সের ব্যাটে হোঁচট খাওয়া ক্যারিবীয়দের বড় সংগ্রহ
** শতক বঞ্চিত স্যামি, ক্যারিবীয়রা ২৫৪
** ৫ উইকেট হারিয়ে, সিমন্স-স্যামির জুটি গড়ার চেষ্টা
** ডকরেল ঘূর্ণিতে ক্যারিবীয়দের ৫ ব্যাটসম্যান সাজঘরে
** প্রত্যাশা মেটাতে পারলেন না গেইল
** ক্যারিবীয় ও আইরিশ ম্যাচের ভেন্যু
** অষ্টম ওভারে ওয়েস্ট ইন্ডিজের দুই উইকেট পতন
** টস জিতে আয়ারল্যান্ড বোলিংয়ে
** বিশ্বকাপে ক্যারিবীয় ও আইরিশরা
** ক্যারিবীয়-আইরিশ ম্যাচে অভিভাবক যারা
** প্রত্যাশার ভার গেইলের দিকে
** শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড খেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।