ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

টাইগারদের ম্যাচে বিতর্কিত পাঁচ আম্পায়ার

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
টাইগারদের ম্যাচে বিতর্কিত পাঁচ আম্পায়ার ছবি: সংগৃহীত

ঢাকা: স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ব্যাটসম্যান জেমস টেইলরকে ভুল আউট দেওয়া ম্যাচ রেফারি ও অ্যাম্পায়াররা থাকছেন বাংলাদেশের দুটি ম্যাচে। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ওই ম্যাচটিতে মাঠের আম্পায়ারের দায়িত্বে ছিলেন আলিম দার আর কুমার ধর্মসেনা।

ভিডিও আম্পায়ারের দায়িত্ব পালন করেন বিলি বাউডেন। ম্যাচ রেফারি ছিলেন জেফ ক্রো এবং রিজার্ভ আম্পায়ার জোয়েল উইলসন।

ক্যানবেরার মানুকা ওভালে বুধবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ প্রথম ম্যাচে মুখোমুখি হবে আফগানিস্তানের। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ওই ম্যাচের দায়িত্বে থাকা পাঁচজনের তিন আম্পায়ারই থাকছেন বাংলাদেশের ম্যাচেও। টাইগারদের ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন আলিম দার (ভিডিও আম্পায়ার), জোয়েল উইলসন (মাঠের দায়িত্বে) আর জেফ ক্রো (ম্যাচ রেফারি)।

শুধু তাই নয়, বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার ব্রিসবেনের ম্যাচেও থাকবেন ভুল সিদ্ধান্ত নেওয়া কুমারা ধর্মসেনা এবং বিলি বাউডেন।

গত শনিবার (১৪ ফেব্রুয়ারি) মেলবোর্নে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার ৩৪২ রানের জবাবে ইংল্যান্ডের হয়ে জেমস টেইলর একাই লড়ে যাচ্ছিছিলেন। মিডল অর্ডার এই ব্যাটসম্যান ৯৮ রান করে অপরাজিত ছিলেন ক্রিজে। ঠিক তখনই অপর প্রান্তে থাকা জেমস অ্যান্ডারসনকে রানআউটের ভুল সিদ্ধান্তে সাজঘরে ফেরান আম্পায়াররা। আম্পায়ারদের ওই ভুল সিদ্ধান্তের কারণে সেঞ্চুরি বঞ্চিত থাকতে হয় টেইলরকে।

বিতর্কিত ওই রানআউটটি নিয়ে আলোচনা, সমালোচনা চলছে এখনও। ফেসবুক, টুইটার ও ইংলিশ মিডিয়ায় উত্তাপ ছড়াচ্ছে রানআউটের ঘটনাটি।

হ্যাজলউডের করা ইনিংসের ৪২তম ওভারের পঞ্চম বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন টেইলর। মাঠে দায়িত্বে থাকা আম্পায়ার আলিম দার আউট দিলেও রিভিউ চান টেইলর। রিভিউতে দেখা যায় আলিম দারের দেওয়া সিদ্ধান্ত ভুল ছিল। তাই অপরাজিত থাকেন ৯৮ রান করা টেইলর।

তবে একই সময় ঘটে অন্য বিপত্তি, লেগ বাই নিতে ক্রিজ ছেড়ে ছুটে অন্য প্রান্তের ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনের স্ট্যাম্প ভেঙে দেন ম্যাক্সওয়েল। তাই এলবির হাত থেকে টেইলর বাঁচলেও রানআউট হন অ্যান্ডারসন। আর শেষ ব্যাটসম্যান হিসেবে অ্যান্ডারসন সাজঘরে ফিরে গেলে ২ রানের জন্য শতক বঞ্চিত হন টেইলর।

কিন্তু ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) এর আর্টিকেল ৩.৬ এর ৬ অনুচ্ছেদ অনুযায়ী জেমস টেইলর এলবিডব্লিউ হওয়ার সঙ্গে সঙ্গেই বলটি ডেড হয়ে গেছে। তাই এরপরে কোনো রান বা আউটের সুযোগ নেই। পরে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের কথা স্বীকার করে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি ২০১৫/ আপডেট: ১৬০৭ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।