ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

দুই দলের বড় দুই তারকা

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
দুই দলের বড় দুই তারকা সাকিব আল হাসান ও মোহাম্মদ নবী

ঢাকা: বুধবার নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ, প্রতিপক্ষ আফগানিস্তান। ক্যানবেরার মানুকা ওভালে এ ম্যাচে কোনোভাবেই পা হড়কাতে চায় না টাইগাররা।

একইভাবে বাংলাদেশকে হারিয়ে নিজেদের প্রথম ম্যাচে পূর্ণ দুই পয়েন্ট অর্জন করতে চায় আফগানরা।

ক্রিকেট বিশ্লেষকদের চোখ তাই বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের দিকে। তাদের মতে, সকল চাপ সামলে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই জয় সম্ভব যেকোনো দলের।

এ ম্যাচে আলাদা ভাবে নজর থাকবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং আফগান দলপতি মোহাম্মদ নবীর উপর।

এ দুই ক্রিকেট তারকার হেড টু হেড বিশ্লেষণ বাংলানিউজের পাঠকদের জন্য দেওয়া হলো‍। যেখানে বেশ এগিয়ে সাকিব আল হাসান।

বাংলাদেশের ক্রিকেট প্রাণ ২৭ বছর বয়সী সাকিব ২০০৭ ও ২০১১ সালের বিশ্বমঞ্চে খেলেছেন। এ বিশ্বকাপটি তাই সাকিবের জন্য তৃতীয় আসর। অন্যদিকে, নবীর এটিই প্রথম বিশ্বকাপ আসর। সাকিবের খেলা ওয়ানডে ম্যাচের সংখ্যা ১৪১টি, যেখানে নবী খেলেছেন ৪৫টি ম্যাচ।

ওয়ানডেতে সাকিবের রান ৩, ৯৭৭ আর নবীর রান ১,০৬৯। যেখানে সাকিবের গড় রান ৩৪.৫৮, নবীর গড় রান ৩১.৪৪। ইনিংস সর্বোচ্চ ৭৭ রান রয়েছে আফগান দলপতির আর টাইগার সহ-অধিনায়কের ইনিংস সর্বোচ্চ রান ১৩৪। ওয়ানডেতে ২৬টি অর্ধশতকের পাশাপাশি সাকিব ৬টি শতক হাঁকিয়েছেন। আর নবীর রয়েছে ৭টি অর্ধশতক।

বোলিংয়ে সাকিব নিয়েছেন ১৮২টি উইকেট। ইনিংস সেরা ১৬ রানে ৪ উইকেট নেয়ার কৃতীত্ব রয়েছে সাকিবের। ৪২টি উইকেট নেওয়া নবীর ইনিংস সেরা বোলিং ফিগার হলো ৩১ রানের বিনিময়ে ৪ উইকেট। মাত্র একবারই ৪ উইকেট পেয়েছেন নবী আর সাকিব ৪ উইকেট নিয়েছেন পাঁচবার।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।