ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

টাইগারদের মিশন শুরু যে ভেন্যুতে

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
টাইগারদের মিশন শুরু যে ভেন্যুতে ছবি : সংগৃহীত

ঢাকা: আর কয়েক ঘণ্টা পরেই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। লাল-সবুজের জার্সিধারীদের প্রতিপক্ষ হিসেবে থাকছে এশিয়া মহাদেশের আরেক দেশ আফগানিস্তান।

দুই দেশের মধ্যকার খেলাটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ক্যানবেরার মানুকা ওভালে।

অস্ট্রেলিয়ার এ স্টেডিয়ামটি দর্শক ধারণের দিক দিয়ে সবচেয়ে ছোট। সর্বমোট ১৩ হাজার ৫৫০ দর্শক খেলা দেখতে পারে এ মাঠে। তবে ২০০৬ সালে ক্যাংগারোস বনাম সিডনি সোয়ানসের মধ্যে খেলাটিতে এ মাঠে ১৪ হাজার ৯২২ জন দর্শক উপস্থিত ছিল।

অস্ট্রেলিয়ার গ্রিফিথে অবস্থিত এ স্টেডিয়ামটি খেলার জন্য উন্মুক্ত করা হয় ১৯২৯ সালে। ২০১৩ সালে এ মাঠে ফ্লাড লাইটের ব্যবস্থা করা হয়। বাংলাদেশের ম্যাচটি হবে ডে-নাইট ম্যাচ।

এ মাঠের সর্বোচ্চ রান ৩২৯। ২০১৪ সালে দ. আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া এ রান করে। অজি অলরাউন্ডার শেন ওয়াটসন এ মাঠে ব্যক্তিগত সর্বোচ্চ ১২২ রান করেন। একই দলের মিচেল স্টার্ক ইনিংস সর্বোচ্চ ৪টি উইকেট নেন (৩২ রানের বিনিময়ে)।

মানুকা ওভালের পিচটি ব্যাটিং সহায়ক বলা চলে। এখন পর্যন্ত এ মাঠে ওভার প্রতি গড়ে ৫.৬৩ রান উঠেছে। মোট ৪৮টি উইকেটের মধ্যে পেস বোলারাই নিয়েছেন ৪২টি উইকেট। ব্যাটিং পিচ হলেও তাই পেস বোলারদের জন্য বাড়তি সুযোগ থাকছে এ ভেন্যুতে।

বাংলাদেশ ছাড়াও আরো দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামে। ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকা-আয়ারল্যান্ড ম্যাচ দুটি এখানে হবে।

একনজরে মানুকা ওভাল

স্থান: ক্যানবেরা
দর্শক ধারণক্ষমতা: ১৩ হাজার ৫০০
প্লেয়িং এরিয়া: ১৭৯ মিটার লম্বা ও ১৫০ মিটার প্রস্থ
মোট সম্পন্ন খেলা: ৪টি

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।