ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

লঙ্কানদের বিরুদ্ধে ম্যাচ পাতানোর অভিযোগ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
লঙ্কানদের বিরুদ্ধে ম্যাচ পাতানোর অভিযোগ ছবি: সংগৃহীত

ঢাকা: গত অক্টোবর দুই টেস্টের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে মুখোমুখি হয় শ্রীলঙ্কা। ক্যারিবীয়দের প্রথম টেস্টে (গল টেস্ট) ইনিংস এবং ৬ রানে হারিয়ে দারুণ জয় তুলে নিয়েছিল লঙ্কানরা।

মহাকাব্যিক এ ম্যাচটিই এখন কলঙ্কের মুখে পড়েছে। ম্যাচ পাতানোর অভিযোগ উঠেছে লঙ্কান দলের সদস্যদের বিরুদ্ধে।

ম্যাচে ব্যাটিংয়ে নেমে অলআউট হওয়ার আগে লঙ্কানরা ৪৮৪ রান তোলে। স্বাগতিকদের হয়ে ওপেনার করুনারত্নে ১৮৬ ও দিনেশ চান্দিমাল ১৫১ রান করেন। জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ২৫১ আর দ্বিতীয় ইনিংসে ২২৭ রান সংগ্রহ করে। সে ম্যাচে ১০ উইকেট তুলে নিয়েছিলেন স্পিনার রঙ্গনা হেরাথ।

ম্যাচ পাতানোর অভিযোগ উঠায় নড়েচড়ে বসেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। এমন অভিযোগের প্রেক্ষিতে লঙ্কান কর্তৃপক্ষ জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্ত করবে তারা।

দেশটির ক্রীড়ামন্ত্রী দায়াসিরি জয়াসেকারা জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই টেস্টে জুয়াড়িরা উইকেটরক্ষক কুশাল পেরেরা এবং স্পিনার রঙ্গনা হেরাথকে প্রায় দশ মিলিয়ন রূপি দেওয়ার প্রস্তাব দেয়। জুয়াড়িরা চেয়েছিলেন শ্রীলঙ্কা যেনো অল্প স্কোরে গুটিয়ে যায় এবং ম্যাচটি হেরে যায়। কিন্তু লঙ্কানরা চেয়েছিল ম্যাচটি জিতে সিরিজে লিড নিতে। জুয়ারিরা এজন্য প্রচুর অর্থ দেবে বলেও জানায়।

সে ম্যাচে ১০ উইকেট নিয়ে হেরাথ ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন আর পেরেরা ব্যাট হাতে ৩১ বলে ২৩ রান করেন। উইকেটের পেছনে দাঁড়িয়ে দুই ইনিংসে তিনি তিনটি ক্যাচ নেওয়ার পাশাপাশি দুটি স্ট্যাম্পিংও করেন। তবে, জুড়ারির কথামত দুই ক্রিকেটার কাজ করেছিলেন কিনা সেটি এখন খতিয়ে দেখা হবে বলে জানান ক্রীড়ামন্ত্রী দায়াসিরি জয়াসেকারা।

তিনি আরও যোগ করেন, শ্রীলঙ্কা ক্রিকেটের দুর্নীতি-দমন কমিশন তদন্তে নামবে। পাশাপাশি দেশের পুলিশও এই বিষয়টি নিয়ে তদন্ত করবে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ১৮ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।