ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ম্যাককালাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ম্যাককালাম ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিলেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম। পরিবার ও আত্মীয়-স্বজনদের আরও বেশি সময় দিতে মারকুটে এ ব্যাটসম্যানের এমন সিদ্ধান্ত।

আগামী বছর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের পর তিনি অবসরে যাবেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রাইসচার্চে দ্বিতীয় ম্যাচটি খেলবে নিউজিল্যান্ড। আর এ শহরেই পরিবার সহ বসবাস করেন ম্যাককালাম। তাই নিজ শহরে অবসরে যেতেই ডানহাতি এ ব্যাটসম্যানের এমন উদ্দ্যেগ। তিনি জানান, ঘরের মাঠে সমর্থকদের সামনে শেষ ম্যাচ খেলতে পারার রোমাঞ্চটা অন্যরকম অনুভূতি।

কিউই ক্রিকেট ইতিহাসে অধিনায়কদের মধ্যে অন্যতম সফল ম্যাককালাম। তার অধীনে ঘরের মাঠে ২০১২ সাল থেকে এখন পর্যন্ত ১৩ টেস্টের কোনটিতে হারেনি নিউজিল্যান্ড। যার পাঁচ টেস্টেই জিতেছে ব্ল্যাকক্যাপসরা। সেই সঙ্গে ম্যাককালামের অধীনে চলতি বছরে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে দলটি।
 
৩৪ বছর বয়সী এ ব্যাটসম্যান আরও বলেন, ‘মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ সিদ্ধান্তের ফলে স্কোয়াডে থাকা না থাকার বিষয়ে আমাকে নিয়ে কোনো গুঞ্জন তৈরি হবেনা। ’ তবে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর আসছে আগামী বছর ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে খেলার ব্যাপারে আশাবাদী তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাককালামের অভিষেক হয় ২০০২ সালে ওয়ানডের মাধ্যমে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭ জানুয়ারি সিডনিতে ব্যাট হাতে প্রথম নামেন তিনি। আর সর্বশেষ পঞ্চাশ ওভারের ম্যাচে তিনি চলতি বছরের ২০ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে চেস্টার-লি-স্ট্রিটে নেমেছিলেন। ওয়ানডে ক্যারিয়ারে ২৫৪ ম্যাচে ৩০.৩০ গড়ে পাঁচটি সেঞ্চুরি সহ করেছেন ৫৯০৯ রান।

ওয়ানডের দু’বছর পর ২০০৪ সালের ১০ মার্চ হ্যামিল্টনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অভিষেক হয় ম্যাককালামের। এখন পর্যন্ত ৯৯ টেস্টে ৩৮.৪৮ গড়ে ১১টি সেঞ্চুরি সহ করেছেন ৬২৭৩ রান। সাদা পোশাকে ম্যাককালামের রয়েছে বেশ কয়েকটি রেকর্ড। প্রথম কোন ক্রিকেটার হিসেবে সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজের হ্যামিল্টন টেস্টে খেলেছেন টানা ৯৯টি ম্যাচ। এর আগে লঙ্কানদের বিপক্ষে ডুনেডিনে প্রথম টেস্টে অস্ট্রেলিয়ান গ্রেট অ্যাডাম গিলক্রিস্টকে ছাড়িয়ে ১০০টি ছক্কার মালিক হন তিনি। এছাড়া কিউই কোন ব্যাটসম্যান হিসেবে ৩০০ রানের মাইলফলক পার করেন তিনি।

ম্যাককালাম ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-২০তেও উজ্বল। ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি ইতিহাসের প্রথম টি-২০ ম্যাচেই অভিষেক হয় তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সে ম্যাচের পর এখন পর্যন্ত খেলেছেন ৭১টি খেলা। যেখানে ৩৫.৬৬ গড় ও ১৩৬.২১ স্ট্রাইক রেটে দুটি সেঞ্চুরি সহ করেছেন ২১৪০ রান।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
জেডএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad