ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

২৪ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে এশিয়া কাপ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
২৪ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে এশিয়া কাপ

ঢাকা: ২০১২ ও ২০১৪ সালের পর ২০১৬ সালের এশিয়া কাপের আয়োজক হয়েছে বাংলাদেশ। রেকর্ড টানা তৃতীয়বারের মতো হতে যাওয়া টুর্নামেন্টটির তারিখ জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকতা নিজাম উদ্দিন চৌধুরি সুজন।



মঙ্গলবার (২২ ডিসেম্বর) মিরপুরে নিজাম উদ্দিন সাংবাদিকদের জানান, ‘আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে এশিয়া কাপের মূলপর্ব শুরু হবে। এ টুনামেন্টটি ফাইনালের মধ্যদিয়ে শেষ হবে ০৬ মার্চ।

তিনি আরও জানান, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে এবারের এশিয়া কাপে অংশ নেবে আইসিসির আরো একটি সহযোগী দেশ। ৫টি দল নিয়ে অনুষ্ঠিত হবে মূলপর্ব। মূলপর্বে জায়গা করে নিতে ১৯ ফেব্রুয়ারি থেকে লড়তে হবে সহযোগী চারটি দেশকে। কোয়ালিফাইং রাউন্ড শেষে একটি দল আসবে। মূলপর্বের সম্ভাব্য ভেন্যু হতে পারে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম এবং ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৬’র এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরমেটে। ভারতের মাটিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এবারের এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরমেটে করা হয়। এর আগে এশিয়া কাপের ১২টি আসর হয় ৫০ ওভারের। তবে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের কথা চিন্তা করে ২০১৮ এশিয়া কাপের আসর আবারো ৫০ ওভারের হবে।

এশিয়া কাপে অংশ নেয়ার জন্য আগামী ১৯ ফেব্রুয়ারি বাছাইপর্বে অংশ নেবে এশিয়ার চারটি ক্রিকেট খেলুড়ে দেশ সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, ওমান ও হংকং। ২০১৪ সালের এশিয়া কাপ পাঁচ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিল। সেবার সহযোগী দেশ হিসেবে অংশ নেয় আফগানিস্তান।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ২২ ডিসেম্বর ২০১৫
এমআর/এসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।