ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টির সঙ্গে থাকছে টেস্ট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টির সঙ্গে থাকছে টেস্ট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: জিম্বাবুয়ের সঙ্গে টেস্ট সিরিজ বাদ দিয়ে কেবল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ভাবছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখান থেকে সরে এসে ক্রিকেটের বৃহত্তর স্বার্থে একটি টেস্ট ম্যাচও যোগ করা হচ্ছে।

সেক্ষেত্রে দুটি টি-২০ কমিয়ে তিন ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ।

এক টেস্ট ও তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলার প্রস্তাব পাঠাবে বিসিবি। জিম্বাবুয়ে রাজী হলে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেই মাঠে গড়াবে খেলা। এছাড়া আগামী বছরে জুন-জুলাইয়ে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়েতে যাবে বাংলাদেশ। হোম ও অ্যাওয়ে সিরিজ খেলার দুটি প্রস্তাবই পাঠানো হচ্ছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে।
 
বুধবার (২৩ ডিসেম্বর) সভা শেষে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধাণ নাইমুর রহমান দূর্জয় বলেন, ‘জিম্বাবুয়ের কাছে আমাদের পাওনা আছে তিনটা টেস্ট। এ তিনটাকে দুই ভাগে ভাগ করে একটা এখানে ও বাকি দুইটা ওখানে (জিম্বাবুয়েতে) করতে চাচ্ছি। ওরা যখন আসবে জানুয়ারিতে তখনকার প্রস্তাবনায় আছে একটি টেস্ট ও তিনটা টি-টোয়েন্টি। জিম্বাবুয়ে ও আফিগানিস্তান দুবাইতে খেলবে। খেলার পরই এখানে আসবে। সম্ভাব্য তারিখ ১১ জানুয়ারি। আমরা যখন ওদের ওখানে যাব তখন থাকবে দুইটা টেস্ট ও ওয়ানডে। দুইটা টেস্টের সঙ্গে কয়টা ওয়ানডে থাকবে সেটা ওদের বোর্ডের সঙ্গে আলোচনা করে পরে ঠিক করবো। ’
 
জানুয়ারিতে টি-২০’র সঙ্গে একটি টেস্ট ম্যাচ রাখার যৌক্তিকতা তুলে ধরে নাইমুর বলেন, ‘এখন যদি বিশ্ব ক্রিকেটের দিকে তাকান সবাই কিন্ত টেস্ট খেলছে। সবাই কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপও খেলবে। ক্রিকেটে ভালো করতে হলে কোনোটাকেই এড়িয়ে গেলে হবে না। টেস্ট ক্রিকেট হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ন জায়গা। এটাতে ভালো খেললে সব ফরম্যাটে ভালো খেলতে পারবো। কিন্তু টি-২০’তে ভালো করলে কিন্তু টেস্টে ভালো করতে পারবো না। ’

‘টি-টোয়েন্টিতে তিন-চারজন ব্যাটসম্যান একটু বেশি ওভার পায়, খেলাই ২০ ওভারের। টেস্ট খেললে কিন্তু সবাই ব্যাটিং পায়। আমরা এফটিপিতে টেস্ট বাড়ানোর কথা বলেছি। আমাদের টেস্ট খেলার সুযোগ থাকার পরও যদি না খেলি সেটারও নেতিবাচক প্রভাব থাকতে পারে’- যোগ করেন নাইমুর।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০১৫
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।