ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

ঘরের মাঠে দ.আফ্রিকার লজ্জা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
ঘরের মাঠে দ.আফ্রিকার লজ্জা

ঢাকা: ভারতের মাটিতে সিরিজ হারের দুঃস্মৃতি এখনও কাটিয়ে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। চার ম্যাচের টেস্টের তিনটিতেই হার।

বৃষ্টির কারণে একটি পরিত্যাক্ত। এবার যোগ হলো ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বাজে হার দিয়ে। বুধবার ডারবানে চার ম্যাচ সিরিজের প্রথমটিতে ২৪১ রানের বড় ব্যবধানে হার মানলো হাশিম আমলা বাহিনী।

ইংল্যান্ড: ৩০৩ ও ৩২৬
দ.আফ্রিকা: ২১৪ ও ১৭৪ (৭১.০ ওভার)

৪১৬ রানের টার্গেটে ব্যাটিং করতে নামা প্রোটিয়ারা খেলার চতুর্থ দিনই ধুকছিলো। চার উইকেট হারিয়ে ১৩৬ রানে দিন শেষ করেছিলো দলটি। তবে এবি ডি ভিলিয়ার্স ৩৭ রানে অপরাজিত থাকায় কিছুটা সস্তি ছিলো স্বাগতিক শিবিরে। কিন্তু খেলার পঞ্চম ও শেষ দিন মাত্র এক রান যোগ করতেই স্পিনার মইন আলীর শিকার হন তিনি।

অন্যদিকে আগের দিন নাইট ওয়াচম্যান হিসেবে নামা ডেল স্টেইন মাত্র দুই রান করে স্টিভেন ফিনের বলে বোল্ড হন। দলের বাকি ব্যাটসম্যানরা দায়িত্বশীল ব্যাটিং করতে না পারলে শেষ পর্যন্ত ১৭৪ রানেই শেষ হয় টেস্ট ৠাংকিংয়ে শীর্ষে থাকা দলটির ইনিংস।

ইংলিশদের সিরিজে লিড নেওয়ার পেছনে দারুণ ভূমিকা রাখেন বোলাররা। প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ চারটি উইকেট নেন ফিন। আর তিন উইকেট দখল করেন মইন আলী। একটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস ও  বেন স্টোকস।

দুই ইনিংসে সাত উইকেট পাওয়া ডানহাতি স্পিনার মইন আলী ম্যাচ সেরা নির্বাচিত হন। আগামী ২ জানুয়ারি থেকে কেপ টাউনে দু’দলের দ্বিতীয় টেস্ট শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa