ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

দুই সেঞ্চুরিতে সেঞ্চুরিয়নে প্রোটিয়াদের দিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
দুই সেঞ্চুরিতে সেঞ্চুরিয়নে প্রোটিয়াদের দিন ছবি: সংগৃহীত

ঢাকা: সেঞ্চুরিয়নে চার ম্যাচ টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচে দুটি সেঞ্চুরির দেখা পেয়েছে ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের প্রথম দিনটি তাই দক্ষিণ আফ্রিকার বলাই যায়।

দলের হয়ে শতক হাঁকান হাশিম আমলা আর অভিষিক্ত স্টিফেন কুক।
 
আমলা-কুকের ২০২ রানের জুটিতে ভর করে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিন ৫ উইকেট হারিয়ে প্রোটিয়ারা ৩২৯ রান তুলেছে।
 
ক্রিকেট ইতিহাসের ২২০০তম টেস্ট খেলতে নেমেছে ইংলিশ-প্রোটিয়ারা। আর এ ম্যাচের মধ্যদিয়ে অভিষেক ঘটে কুকের। টেস্ট ইতিহাসের শততম ব্যাটসম্যান হিসেবে অভিষেক ম্যাচেই শতক হাঁকান ৩৩ বছর বয়সী কুক। যা দ. আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে ষষ্ঠ ইতিহাস। ওপেনার ডিন এলগার ২০ রান করে বিদায় নিলেও অভিষিক্ত কুক ওপেনিংয়ে নেমে খেলেন ১১৫ রানের অনবদ্য একটি ইনিংস।
 
হাশিম আমলার ব্যাট থেকে আসে ১০৯ রান। দলপতি ডি ভিলিয়ার্স এ ইনিংসেও ব্যর্থতার পরিচয় দিয়ে শূন্য রানেই বিদায় নেন। জেপি ডুমিনি করেন ১৬ রান। তেম্বা বাভুমা ৩২ ও ডি কক ২৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।
 
প্রথম দিনের ৯০ ওভার ব্যাট করে প্রোটিয়ারা ৩২৯ রান তোলে। ইংলিশদের হয়ে মঈন আলি দুটি উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস ও বেন স্টোকস।
 
বাংলাদেশ সময়: ২৩২৯ ঘণ্টা, ২২ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।