ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আফগান-স্কটিশদের পরে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
আফগান-স্কটিশদের পরে বাংলাদেশ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: খুলনায় অনুষ্ঠিত চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করতে না পারায় চড়া মূল্য দিতে হলো বাংলাদেশকে। সবশেষ প্রকাশিত আইসিসির টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে টাইগারদের অবস্থান এগারোতম।



স্কটল্যান্ড, আফগানিস্তানেরও পরে বাংলাদেশের অবস্থান।

পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের সিরিজ আর বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের সিরিজ সম্পন্ন হওয়ায় আর ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি শুরুর আগে শনিবার (২৩ জানুয়ারি) আইসিসি তাদের সবশেষ র‌্যাংকিং প্রকাশ করে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ ড্র করে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংঙ্কিংয়ে স্কটল্যান্ডেরও নিচে নেমে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে মাশরাফি বিন মুর্তজার দলের অবস্থান এখন ১১ নম্বরে।

জিম্বাবুয়ের বিপক্ষে খুলনায় সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল শীর্ষ দশে। চার ম্যাচ সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে জিতে আর শেষ দু’টিতে হেরে যাওয়ায় টাইগারদের র‌্যাংকিংয়ের এই অবনতি ঘটলো।

২-২ এ সিরিজ সম্পন্ন করা বাংলাদেশকে হারাতে হয়েছে ৫ রেটিং পয়েন্ট। টাইগারদের বর্তমান রেটিং পয়েন্ট ৬৪। যেখানে শীর্ষ দশে জায়গা করে নেওয়া স্কটিশদের রেটিং পয়েন্ট ৬৬। আর নয় নম্বরে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৮০।

শীর্ষে থাকতে সর্বোচ্চ ১১৮ রেটিং পয়েন্ট পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সমান ১১৮ রেটিং নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া আর তিনে শ্রীলঙ্কা। রেটিং পয়েন্টের ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ক্যারিবীয়রা। ১১৭ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বরে ইংল্যান্ড। আর ১১৬ রেটিং নিয়ে শীর্ষ পাঁচ নম্বরে নিউজিল্যান্ড। ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে ছয় নম্বরে দক্ষিণ আফ্রিকা। সাত নম্বরে রয়েছে ১১৩ রেটিং পয়েন্টপ্রাপ্ত পাকিস্তান। আটে রয়েছে ১১০ রেটিং পাওয়া টিম ইন্ডিয়া।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ২৩ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।