ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

শীর্ষে সাকিব, এগিয়ে মুস্তাফিজ-আল আমিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
শীর্ষে সাকিব, এগিয়ে মুস্তাফিজ-আল আমিন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম / ফাইল ফটো

ঢাকা: শুক্রবার শেষ হয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ে ও নিউজিল্যান্ড-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ। যেখানে বাংলাদেশের বিপক্ষে চার ম্যাচের সিরিজে শেষ টি-২০ জিতে সিরিজে ২-২ এ সমতা আনে জিম্বাবুয়ে।

অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে পিছিয়ে থেকেও তিন ম্যাচ সিরিজে ২-১ এ জিতেছে নিউজিল্যান্ড। এ সিরিজ দুটি শেষে ক্রিকেটারদের ৠাংকিংয়ের বেশ কয়েকটি রদ-বদল হয়েছে।

জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটি ম্যাচে খেলা টাইগার পেসার আল আমিন হোসেন এবং মুস্তাফিজুর রহমান র‌্যাংকিংয়ে এগিয়ে এসেছেন।

ব্যাটিং র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত খেলা হ্যামিল্টন মাসাকাদজা ১১ ধাপ এগিয়ে আট নম্বরে উঠে এসেছেন। পাঁচ ধাপ এগিয়ে ছয়ে এসেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামন। তবে তালিকার শীর্ষ পাঁচটি অবস্থানে কোন বদল হয়নি।

টি-২০’র সেরা দশ ব্যাটসম্যান: অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, অ্যালেক্স হেলস, ফাফ ডু প্লেসিস, মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, ক্রিস গেইল, হ্যামিল্টন মাসাকাদজা, মোহাম্মদ শাহাজাদ ও কুশল পেরেরা।

বোলিংয়ে শীর্ষ দশে নয় ধাপ এগিয়ে পাঁচে রয়েছে জিম্ববুয়ের লেগ স্পিনার গ্রায়েম ক্রেমার। একধাপ এগিয়ে তিন নম্বরে পাকিস্তানের অধিনায়ক শহীদ আফ্রিদি। আর তিন ধাপ এগিয়ে আটে এসেছেন নিউজিল্যান্ডের মিচেল ম্যাকক্লেনাঘ্যান। বাংলাদেশি স্পিনার সাকিব আল হাসান দুই ধাপ পিছিয়ে ১২তে চলে গেছেন। তবে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচে সর্বোচ্চ আট উইকেট পাওয়া অ্যাডাম মিলনে ২৬ ধাপ এগিয়ে ১৩তে এসেছেন।

বোলারদের তালিকায় বাংলাদেশিদের মধ্যে উন্নতি হয়েছে আল-আমিন হোসেন ও মুস্তাফিজুর রহমানের। ১৫ ধাপ এগিয়ে ৩৫ এ এসেছেন আল-আমিন ও ৭০ ধাপ এগিয়ে ৩৭ এ এসেছেন মুস্তাফিজ।

টি-২০’র শীর্ষ দশ বোলার: স্যামুয়েল বদ্রি, রবিচন্দ্রন অশিন, শহীদ আফ্রিদি, সাচিত্রে সেনানায়েক, গ্রায়েম ক্রেমার, মিচেল স্টার্ক, লাসিথ মালিঙ্গা, মিচেল ম্যাকক্লেনাঘ্যান, ইমরান তাহির ও দৌলত জাদরান।

এদিকে টি-২০ অলরাউন্ডার র‌্যাংকিংয়ে কোন রদ-বদল হয়নি। আর এতে নিজের শীর্ষ অবস্থান ধরে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

টি-২০’র শীর্ষ দশ অলরাউন্ডার: সাকিব আল হাসান, শহীদ আফ্রিদি, শেন ওয়াটসন, মোহাম্মদ হাফিজ, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মারলন স্যামুয়েলস, জেপি ডুমিনি, যুবরাজ সিং, ডোয়েন ব্রাভো ও গ্লেন ম্যাক্সওয়েল।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ২৩ জানুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।