ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

শেষ ম্যাচে মান রক্ষা ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
শেষ ম্যাচে মান রক্ষা ভারতের ছবি : সংগৃহীত

ঢাকা: সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেষ ওভারের ট্রাজেডিতে গড়ানো পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে ভারত। সিরিজের প্রথম চারটি ম্যাচেই অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছিল টিম ইন্ডিয়া।

ফলে, ৪-১ এ সিরিজ নিজেদের কাছেই রেখেছে অজিরা। আর শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলো মহেন্দ্র সিং ধোনির দল।

ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে সাত উইকেট হারিয়ে ৩৩০ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। জবাবে মনিষ পান্ডের অপরাজিত শতক আর রোহিত শর্মা-শিখর ধাওয়ানের ব্যাটে দুই বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে ৩৩১ রান তোলে ভারত।

টসে হেরে আগে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তবে শুরুটা খুব ভালো করতে পারেনি স্বাগতিকরা। দলীয় ছয় রানে আউট হন ওপেনার অ্যারন ফিঞ্চ। এছাড়া ১১৭ রানের মধ্যে অজিরা হারায় অধিনায়ক স্টিভেন স্মিথ, জর্জ বেইলি ও শন মার্শের মতো টপ অর্ডার ব্যাটসম্যানদের।

এদিকে উইকেটের অন্যপ্রান্তে অবিচল থেকে মিচেল মার্শকে সঙ্গে নিয়ে দুর্দান্ত ব্যাটিং করতে থাকেন বাঁহাতি ওপেনার ওয়ার্নার। পঞ্চম উইকেট জুটিতে তাদের ব্যাট থেকে আসে মূল্যবান ১১৮ রান। এ সময় ওয়ার্নার তুলে নেন ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি। পরে তিনি ১১৩ বলে নয় চার ও তিন ছয়ে ১২২ রান করে ইশান্ত শর্মার বলে আউট হন।

ওয়ার্নারের বিদায়ের পর ঝড়ো গতির ব্যাট করতে থাকেন অলরাউন্ডার মার্শ। ৮১ বলে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। এছাড়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান ম্যাথিউ ওয়েডের সঙ্গে গড়েন ৮৫ রানের জুটি। ওয়েড ৩৬ রানে বিদায় নেন। তবে ১০২ রানে অপরাজিত থাকেন মার্শ।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন ইশান্ত ও অভিষিক্ত জাসপ্রিত বুমরাহ। একটি করে উইকেট পান উমেশ যাদব ও রিশি ধাওয়ান।

৩৩১ রানের টার্গেটে ভারতের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ওপেনিং জুটিতেই তারা তুলে নেন ১২৩ রান। শিখর ধাওয়ান ৭৮ রানের ঝড়ো একটি ইনিংস খেলেন। ৫৬ বলে ৭টি চারের সঙ্গে তিনটি ছক্কা হাঁকানো ধাওয়ান ৭৮ রান করে বিদায় নেন।

৯৯ রানের অনবদ্য একটি ইনিংস খেলেন ইনফর্ম ব্যাটসম্যান রোহিত শর্মা। ১০৮ বল মোকাবেলা করে শতক থেকে এক রান দূরে থাকতেই সাজঘরে ফিরতে হয় রোহিত শর্মাকে। তার ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারি।

তিন নম্বরে নামা বিরাট কোহলি ব্যাট হাতে ব্যর্থ হয়ে ৮ রানে সাজঘরে ফেরেন। দলীয় ২৩১ রানের মাথায় টিম ইন্ডিয়া টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায়।

এরপর দলের হাল ধরেন দলপতি মহেন্দ্র সিং ধোনি ও মনিষ পান্ডে। এ জুটি থেকে আসে আরও ৯৪ রান। মাত্রই চতুর্থ ওয়ানডে খেলতে নামা পান্ডে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন অপরাজিত থাকা পান্ডে। ৮১ বলে সাজানো তার অপরাজিত ১০৪ রানের ইনিংসে ছিল ৮টি চার আর একটি ছক্কা।

শেষ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন হয় ১৩ রান। বোলিং আক্রমণে আসেন মিচেল মার্শ। প্রথম বলটি ওয়াইড দেন তিনি। পরের বলে ছক্কা হাঁকান ধোনি। ওভারের দ্বিতীয় বলে মার্শ ফিরিয়ে দেন ৪২ বলে একটি করে চার ও ছক্কায় ৩৪ রান করা ধোনিকে। তৃতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে ব্যবধান কমান পান্ডে। সে বলেই তিনি ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান। পরের বলে ডাবল রান নিয়ে ইনিংসের সমাপ্তি টানেন পান্ডে। দুই বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে টিম ইন্ডিয়া।

অজিদের হয়ে প্রথম তিনটি উইকেটই নেন ১০ ওভারে ৬১ রান খরচ করা জন হাসটিংস।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ২৩ জানুয়ারি ২০১৬
এমএমএস/এমআর

** ভারতের মান বাঁচানোর লড়াই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।