ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিগ ব্যাশের নতুন চ্যাম্পিয়ন সিডনি থান্ডার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
বিগ ব্যাশের নতুন চ্যাম্পিয়ন সিডনি থান্ডার ছবি: সংগৃহীত

ঢাকা: বিগ ব্যাশের শ্বাসরুদ্ধকর ফাইনালে মেলবোর্ন স্টারসকে তিন উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতল সিডনি থান্ডার। সেমিফাইনালে সিডনির জয়ের নায়ক ওসমান খাজা শিরোপা নির্ধারণী ম্যাচেও জ্বলে ওঠেন।

তার ‍৭০ রানের (৪০ বলে) ঝড়ো ইনিংসে ভর করে তিন বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় মাইক হাসির দল।

রোববার (২৪ জানুয়ারি) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন সিডনি থান্ডার অধিনায়ক মাইক হাসি।

কেভিন পিটারসেনের ৩৯ বলে ৭৪ রানের (৪টি চার, পাঁচ ছক্কা) বিস্ফোরক ইনিংসের সুবাদে ৯ উইকেটে ১৭৭ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেয় মেলবোর্ন স্টারস। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান করেন লুক রাইট। অধিনায়ক ডেভিড হাসি ব্যক্তিগত ২১ রানে সাজঘরে ফেরেন।

সিডনির হয়ে দু’টি করে উইকেট নেন শেন ওয়াটসন ও অফস্পিনার ক্রিস গ্রিন। একটি করে উইকেট লাভ করেন আন্দ্রে রাসেল, ক্লিন্ট ম্যাককে ও জ্যাক ক্যালিস। মেলবোর্নের দুই টেলএন্ডার অ্যাডাম জাম্পা (১৫) ও ড্যানিয়েল ওরাল (০) রান আউটের ফাঁদে পড়েন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই ৮৬ রান তোলেন খাজা ও ক্যালিস (২৮)। সেমিফাইনালে অপরাজিত বিধ্বংসী সেঞ্চুরির (৫৯ বলে ১০৪) পর শিরোপা নির্ধারণী ম্যাচে ৪০ বলে ৭০ রানের ঝড়ো ইনিংস উপহার দেন খাজা। অধিনায়ক মাইক হাসি ১৮ রান করে আউট হন। শেষদিকে ৯ রানে ১৩ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন বেন রোহরার।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন খাজা। আর সিরিজ সেরা হন ব্রিসবেন হিট অধিনায়ক ক্রিস লিন। ব্যাট হাতে দারুণ ধারাবাহিক এ ডানহাতি ব্যাটসম্যান এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩টি অর্ধশতক ও ১টি সেঞ্চুরির সুবাদে তার ব্যাট থেকে আসে ৩৭৮ রান।

এ তালিকায় শীর্ষ চারজনের তিনজনই ফাইনাল খেলেন। লিনের পরেই রয়েছেন ফাইনালের নায়ক ওসমান খাজা (৩৪৫)। ৩২৩ রান করে তিন নম্বরে কেভিন পিটারসেন। আর চতুর্থ স্থানে থাকা মাইক হাসির ব্যাট থেকে আসে ৩০৬ রান। উল্লেখ্য, মাত্র চার ম্যাচ খেলেই দুই ফিফটি ও দু’টি শতকে এ পরিমান রান সংগ্রহ করেন ফর্মের তুঙ্গে থাকা খাজা।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।