ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অজি ‘হল অব ফেমে’ থমসন-গ্রোউট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
অজি ‘হল অব ফেমে’ থমসন-গ্রোউট জেফ থমসন

ঢাকা: অস্ট্রেলিয়ান ক্রিকেটে সম্মানিত করা হলো দেশটির সাবেক দুই কিংবদন্তি ক্রিকেটারকে। সাবেক পেসার জেফ থমসন ও প্রয়াত উইকেটরক্ষক-ব্যাটসম্যান ওয়ালি গ্রোউটকে ‘হল অব ফেমে’ সম্মান জানানো হয়।



থমসন ছিলেন ক্রিকেটের ভয়ঙ্কর বোলারদের মধ্যে একজন। ১৯৭০ দশকে তার ভীতি ছাড়ানো বোলিংয়ে ক্রিজে থাকাটা মুশকিল হয়ে যেত প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। বিশেষ করে অজি সাবেক কিংবদন্তি পেসার ডেনিস লিলির সঙ্গে তার জুটির কথা এখনও সমর্থকদের মনে পড়ে।

আর ১৯৭৪-৭৫ অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড পিচে ধ্বংসযজ্ঞ চালানোর মূল কারিগর ছিলেন ৫১ টেস্টে মাত্র ২৮ গড়ে ২০০ উইকেট পাওয়া ডানহাতি এ পেসার। ১৯৭৩ সালে মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে টেস্টে অভিষেক হয় থমসনের। আর ১৯৮৫ সালে খেলেছেন শেষ টেস্ট। অজিদের হয়ে ৫০টি ওয়ানডে খেলা থমসন ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপও খেলেন।

থমসনের মতো অজি দলের হয়ে ৫১টি টেস্ট খেলেছিলেন গ্রোউট। তার ক্যারিয়ারে তিনি ১৮৭টি ডিসমিসাল করেছেন। যেটি ছিল সে সময়ে অস্ট্রেলিয়ান রেকর্ড। টেস্ট ইতিহাসে ইংলিশ উইকেটরক্ষক গডফ্রে ইভানসের পরেই ছিলো তার অবস্থান। ১৯৫৭ থেকে ১৯৬৬ পর্যন্ত সাদা পোশাকে খেলা গ্রোউট মাত্র ৪১ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।

থমসন ও গ্রোউটের আগে আরও ৪৩ জন ১৯৯৬ সাল থেকে হল অব ফেমে সম্মানিত হয়েছেন।

হল অব ফেম:  ওয়ারউইক আর্মস্ট্রং, রিচি বেনো, জন ব্ল্যাকহ্যাম, অ্যালান বর্ডার, স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান, গ্রেগ চ্যাপেল, ইয়ান চ্যাপেল, বেলিন্ডা ক্লার্ক, অ্যালান ডেভিডসন, জর্জ জিফেন, অ্যাডাম গিলক্রিস্ট, ক্লারি গ্রিমেট, ওয়ালি গ্রোউট, নিল হার্ভে, লিন্ডসে হ্যাসাট, ইয়ান হিলি, ক্লেম হিল, বিল লোরে, ডেনিস লিলি, রে লিন্ডওয়াল, চার্লস ম্যাকক্রান্টে, রড মার্শ, স্ট্যান ম্যাককেইব, গ্লেন ম্যাকগ্রা, গ্রাহাম ম্যাকেঞ্জি, কিথ মিলার, আর্থার মরিস, মন্টি নোবল, বিল ও 'রেলি, বিল পন্সফ্রোড, জ্যাক রাইডার, বব সিম্পসন, ফ্রেড স্পোফোর্থ, মার্ক টেলর, জেফ থমসন, হিউ ট্রাম্বেল, ভিক্টর ট্রাম্পার, চার্লি টার্নার, ডগ ওয়াল্টার্স, শেন ওয়ার্ন, মার্ক ওয়াহ, স্টিভ ওয়াহ, বিল উডফুল।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, ২৫ জানুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।