ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

সেঞ্চুরিয়ানে প্রোটিয়াদের সান্ত্বনার জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
সেঞ্চুরিয়ানে প্রোটিয়াদের সান্ত্বনার জয় ছবি : সংগৃহীত

ঢাকা: ঘরের মাঠে অবশেষে জয়ের দেখা পেল দক্ষিণ আফ্রিকা! ইংল্যান্ডের বিপক্ষে আগেই ২-০ ব্যবধানে সিরিজ হাতছাড়া করলেও সেঞ্চুরিয়ানে চতুর্থ ও শেষ টেস্টে ২৮০ রানের বিশাল জয় তুলে নিয়েছে প্রোটিয়ারা। শেষ দিনে মরকেল-রাবাদার বোলিং তোপে মাত্র ১০১ রানেই গুটিয়ে যায় ইংলিশদের দ্বিতীয় ইনিংস।



স্কোর: দ. আফ্রিকা – ৪৭৫ ও ২৪৮/৫ ডিক্লে.
ইংল্যান্ড – ৩৪২ ও ১০১/১০ (৩৪.৪ ওভার)

মঙ্গলবার (২৬ জানুয়ারি) তিন উইকেটে ৫২ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। তবে জো রুট ও জেমস টেইলর খুব দ্রুতই নিজেদের উইকেটে বিলিয়ে দিয়ে আসেন। এক রান যোগ করে রুট (২০) ও পাঁচ রান যোগ করে টেইলর (২৪) প্যাভিলিয়নে ফেরেন।

দলীয় ৫৮ রানে পাঁচ উইকেট হারানোর পর আর কেউই হাল ধরতে পারেননি। শেষ পর্যন্ত ৩৮২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ইংলিশদের ইনিংসটা ১০১ রানেই থেমে যায়। কাগিসো রাবাদা একাই ছয় উইকেট নিয়ে সফরকারীদের ইনিংস ধসিয়ে দেন। মরনে মরকেল নেন তিন উইকেট। আর রুটের উইকেটটি তুলে নেন অফস্পিনার ড্যান পিডেট।

এর আগে বৃষ্টিবিঘ্নিত চতুর্থ দিনে পাঁচ উইকেটে ২৪৮ রান নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। লিড দাঁড়ায় ৩৮১। চার রানের জন্য শতক বঞ্চিত হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান হাশিম আমলা। তেম্বা বাভুমা ৭৮ ও প্রথম ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান কুইন্টন ডি কক ৯ রানে অপরাজিত থাকেন। ইংলিশদের হয়ে তিনটি উইকেট লাভ করেন জেমস অ্যান্ডারসন। একটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও বেন স্টোকস।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।