ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

নারী দলের প্রস্তুতি ম্যাচের আয়োজন হচ্ছে

মহিবুর রহমান, সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
নারী দলের প্রস্তুতি ম্যাচের আয়োজন হচ্ছে

ঢাকা: বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে আগামী ১৫ মার্চ স্বাগতিক ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের মিশন শুরু করবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ শুরু হতে দুই মাসেরও কম সময় হাতে থাকলেও এখনও পর্যন্ত দলটির জন্য কোনো প্রস্তুতি ম্যাচের আয়োজন নিশ্চিত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


 
বিশ্বকাপের মতো বড় আসরের আগে নিজেদের ঝালিয়ে নিতে এবং ভুল ত্রুটি শুধরে নিতে প্রস্তুতি ম্যাচের কোনো বিকল্প নেই। বিশ্বকাপের প্রস্তুতির বিষয়টি মাথায় রেখে খুব শিগগিরই জাহানারা-সালমাদের জন্য প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক ফারুক আহমেদ।
 
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নারী দলের প্রস্তুতি ম্যাচ সম্পর্কে তিনি বলেন, টি- টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড নারী দলের জন্য তিন থেকে চারটা প্রস্তুতি ম্যাচের কথা ভাবছে। আশা করছি পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচগুলো খেলবো। তবে বিষয়টি এখনও নিশ্চিত হয়নি। দুই বোর্ডের উইমেন উইয়ং এর সঙ্গে আমাদের ক্রিকেট বোর্ডের আলোচনা চলছে। আশা করছি আলোচনা ফলপ্রসু হবে এবং ইতিবাচক সাড়া পাবো।
 
হাতে সময় আছে দুই মাসেরও কম। আরও আগে কেন  হল না? এমন প্রশ্নের উত্তরে ফারুক জানান, এবারের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। ফলে আমাদের একদিকে যেমন বিশ্বকাপটি নিয়ে ব্যস্ততা আছে তেমনি আছে মাঠের সংকট। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য আমাদের সবগুলো মাঠই এখন ব্যস্ত। ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত আমাদের মাঠগুলো পাওয়া যাবে না। তবে, প্রস্তুতি ম্যাচের বিকল্প ভেন্যু হিসেবে আমরা বিকেএসপির মাঠের কথা ভেবে রেখেছি।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলায় ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপে এমন বাঘা বাঘা প্রতিপক্ষ থাকলেও চ্যাম্পিকা গামাগের শিষ্যরা এখনও পর্যন্ত কোনো প্রস্তুতি ম্যাচ খেলনি। তবে, মিরপুরে বেশ জোড়ালোভাবেই এগিয়ে চলেছে বাংলাদেশ নারী দলের চলতি প্রস্তুতি ক্যাম্প। প্রতিদিনই ব্যাটে, বলে, ফিল্ডিংয়ে ঘাম ঝরাচ্ছেন নারী ক্রিকেট দলের সদস্যরা।
 
তাদের এই প্রস্ততি নিয়ে আপনি কতটুকু আশাবাদী? প্রশ্নের উত্তরটা টাইগার প্রধান নির্বাচক দিলেন বেশ আত্মবিশ্বাস নিয়েই। ‘সত্যি কথা বলতে কি আমাদের নারী ক্রিকেট দল এখনও পর্যন্ত ততটা শক্তিশালী নয় যতটা ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। তারপরেও তারা বিশ্বকাপকে সামনে রেখে যে প্রস্তুতি সেশনগুলোতে অংশ নিচ্ছে তাতে বিশ্বকাপে নিশ্চই ভালো কিছু করতে পারবে বলে আমি আশা করি। ’

বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশ নারী দল কেমন করবে বলে আশা করেন? উত্তরে ফারুক আহমেদ বলেন, ১০ বছর হলো আমাদের নারী ক্রিকেট দল যাত্রা শুরু করেছ। বলতে গেলে আমাদের দলটি এক রকম নতুন, যেখানে ইংল্যান্ড, নিউজিল্যান্ডের নারী দলের ৬০ বছরের গৌরবের ইতিহাস আছে। তারপরেও এত অল্প সময়ে আমাদের দল ভালো করেছে আমি বলবো।

‘২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকায় আমাদের মেয়েরা সিরিজ জিতেছিল। শুধু তাই নয়, গেল বছরে বুশানে আয়োজিত এশিয়ান গেমসে আমাদের মেয়েরা ফাইনালে খেলে চ্যাম্পিয়ন না হলেও পাকিস্তানের বিপক্ষে লড়াকু এক ম্যাচ খেলে রানার আপ হয়ে রৌপ্য জিতেছে। গেল বছরের নভেম্বর-ডিসেম্বরে ব্যাংককে অনুষ্ঠিত বিশ্বকাপের বাছাইপর্বের গ্রুপ পর্ব থেকে শুরু করে সেমিফাইনাল পর্যন্ত টানা চার জয় নিয়ে ফাইনালে খেলেছে তারা। এত অল্প সময়ে যেখানে তারা এমন পারফরম্যান্স দেখিয়েছে, সেখানে তো আশা করাই যায় যে, বিশ্বকাপের এবারের আসরে আমাদের মেয়েরা দেশের হয়ে ভালো খেলেই বিশ্বকাপে দারুণ কিছু করে দেখাবে। ’
 
বাংলাদেশ নারী ক্রিকেট দলের বর্তমান পারফরম্যান্সে তুষ্ট এই টাইগার প্রধান নির্বাচক নারী দলকে নিয়ে আরও বলেন, বাংলাদেশ নারী ক্রিকেট দল বর্তমানে যে পর্যায়ে আছে সেখান থেকে ভাবনার কিছু নেই। আশা করি এবারের বিশ্বকাপে তারা তাদের সামর্থ্যের সেরা খেলাটি খেলেই দেশের জন্য গৌরবময় ফলাফল বয়ে আনতে পারবে।   
 
বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।