ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

সর্বোচ্চ রান করতে চান শান্ত

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
সর্বোচ্চ রান করতে চান শান্ত ছবি: উজ্জ্বল ধর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে: চারে নেমে খেলেছেন ৭৩ রানের দূর্দান্ত ইনিংস। মূলত তার রানের ওপর ভর করেই দক্ষিণ আফ্রিকাকে ২৪১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ।

প্রথম ম্যাচে ভালো করে নাজমুল হোসেন শান্ত’র চোখ এখন আরও দূরে। হতে চান বিশ্বকাপে সর্বোচ্চ রানের অধিকারী।

ম্যাচ শেষে শান্ত বলেন, আমি ৭৩ রান করেছি সেটি বড় কিছু নয়। আমার রানের ওপর ভর করে যে টিম জয়লাভ সেটাই আমার কাছে বড়। আমি ১০০ করি, কিংবা ৭৩ করি তা টিমের কাজে আসতে হবে।

বিশ্বকাপ বলে কোন বাড়তি চাপ ছিল কি না এমন প্রশ্নে শান্ত বলেন, আমি এর আগের বিশ্বকাপেও খেলেছি। তাই আমার কাছে বাড়তি চাপ মনে হয়নি। নরমালি খেলে গেছি।

২৪০ রান কি নিরাপদ স্কোর ছিল এমন প্রশ্নে শান্ত বলেন, উইকেট অনেক স্লো ছিল। এ উইকেটে খেলাটা একটু  কঠিন ছিল। তাই আমাদের লক্ষ্য ছিল ২৪০ কিংবা ২৫০ রান করা। আমরা সেটা করতে পেরেছি। আর বোলিংটাও খুব ভালো হয়েছে।

অনেকদিন ধরে ব্যাটিংয়ে ধারাবাহিকভাবে খেলছেন শান্ত। বাংলাদেশ দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়ও শান্ত। বিশ্বকাপের আগে এ মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও তার ব্যাট থেকে এসেছে দারুণ সেঞ্চুরি।

নিজের ব্যাটিং সর্ম্পকে বলতে গিয়ে শান্ত বলেন, প্রথমদিকে উইকেটে গিয়ে আমার লক্ষ্য ছিল সিঙ্গেল বের করে দেখেশুনে খেলা। আর খারাপ বল পেলেই বাউন্ডারি হাকানোর চেষ্টা করা। কিন্তু মাঝখানে কয়েকটা উইকেট পড়ে গেলে উইকেটে টিকে থাকার চেষ্টা করি। আমি আমার পরিকল্পনা অনুযায়ী খেলতে পেরেছি। তবে শেষ পর্যন্ত ব্যাট করতে পারলে আরও ৬ -৭টা রান বাড়তো। ’

তবে প্রথম ম্যাচে জিতে গা ছেড়ে দিচ্ছে না বাংলাদেশ। শান্তর কথায় তা উঠে আসে। শান্ত বলেন, সবে প্রথম ম্যাচ জিতেছি। এটা খুব দরকার ছিল। আর প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে স্বাভাবিকভাবে দল একটু ফুরফুরে অবস্থায় আছে। তবে আমরা পরের ম্যাচগুলো হালকাভাবে নিচ্ছি না। পরের ম্যাচগুলোও সিরিয়াসলি খেলবো।

ইনিংসের ৩৩ ওভারের প্রথম বলে স্মিথের ক্যাচ মিস করেন সাঈদ সরকার।   এ সময় ৫৬ রানে অপরাজিত ছিলেন স্মিথ। জীবন পেয়ে পরে সেঞ্চুরি করেন স্মিথ।   স্মিথের ক্যাচ মিস হওয়া ও পরবর্তীতে তার বড় স্কোরের দিকে এগুনো দেখে ভয় পেয়ে গিয়েছেলেন নাকি এমন প্রশ্নে বাংলাদেশ দলের সহ অধিনায়ক বলেন, ক্যাচ মিস খেলারই অংশ। এটা মানতে হবে।   আমরা আমাদের মত করে খেলে গেছি।

বাংলাদেশ দলের অনেকেই বিশ্বকাপে নতুন উল্লেখ করে শান্ত বলেন, আমাদের দলের অনেকেই প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নেমেছে। স্বাভাবিকভাবেই তারা কিছুটা নার্ভাস ছিল। আমরা যারা আগে খেলেছি তারা তাদের নার্ভাসনেস কাটাতে সাহায্য করেছি। প্রথম ম্যাচ জেতায় দলের সবার নার্ভাসনেসও কেটে গেছে।

শান্তর ইনিংস নিয়ে উচ্ছ্বাস ঝরেছে দলের ট্যাকনিক্যাল পরামর্শক স্টুয়ার্ট ল’র কণ্ঠেও। তার ব্যাটিংকে বিউটিফুল বলে উল্লেখ করে ম্যাচশেষে তিনি বলেন, শান্ত আবারও বেক থ্রু এনে দিল। বোলিংটাও অনেক ভালো হয়েছে। আমরা আরও ভালো খেলতে চা‌ই। গ্রুপ চ্যাম্পিয়ন হতে চাই।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা জানুয়ারি ২৭, ২০১৬
টিএইচ/আইএসএ/টিসি

** জয়ে শুরু টাইগার যুবাদের মিশন
** জয়ের পথে টাইগার যুবারা
** ৪১ ওভারে দ. আফ্রিকার ১৫৬/৫
** ৩০ ওভারে দ. আফ্রিকার সংগ্রহ ১০০/৪
** প্রোটিয়াদের চার ব্যাটসম্যান সাজঘরে
** ১৭ ওভারে প্রোটিয়াদের ৫১/৩
** সাইফুদ্দিনের আরেকটি আঘাত
**  মেহেদির আঘাতে সাজঘরে প্রোটিয়া ওপেনার
** শান্তর দুর্দান্ত ব্যাটিং, প্রোটিয়াদের টার্গেট ২৪১
**  ৪৬ ওভার শেষে বাংলাদেশ ২১৭/৬
** চতুর্থ ব্যাটসম্যান হিসেবে মিরাজের বিদায়
** মিরাজ-শান্তর ব্যাটে এগুচ্ছে টাইগারদের ইনিংস
** ৩০ ওভারে বাংলাদেশ ১৩০/৩
** ১৫ ওভার, বাংলাদেশ ৫৭/১
** ১০ ওভার শেষে বাংলাদেশ ৩৭/১
** ধীরে শুরু স্বাগতিকদের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।