ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো ভারত ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজ খেলছে ভারত। তবে টেস্ট খেলার মধ্যে না থেকেও সাদা পোশাকের র‌্যাংকিংয়ে শীর্ষে জায়গা করে নিল বিরাট কোহলিরা।

ভারতের এমন অর্জনে অবশ্য কৃতিত্ব দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ২-১ এ সিরিজ হারায় তালিকার সেরা থেকে তিনে নেমে যায় প্রোটিয়ারা।

দ.আফ্রিকা সেঞ্চুরিয়ানে চার ম্যাচ টেস্ট সিরিজের শেষটিতে ২৮০ রানের বড় ব্যবধানে জিতেও র‌্যাংকিং থেকে অবনমন ঠেকাতে পারেনি। কারণ ২০১২ সাল থেকে শীর্ষে থাকা দলটির একের পর এক হারই এমন নিচে নামিয়ে দিয়েছে দলটিকে।

ভারত বর্তমানে টেস্টে খেলার মাঝে না থাকলেও, ক’দিন আগে ঘরের মাঠে প্রোটিয়াদের ৩-০তে হোয়াইটওয়াশ করেছিলো। এরআগে শ্রীলঙ্কা সফরে কোহলির অভিষেক নেতৃত্বে ২২ বছর পর তাদের মাটিতে সিরিজ জয় পেয়েছিলো।

ভারতের বর্তমান রেটিং ১১০। এ রেটিং অর্জন করতে তাদের খেলতে হয়েছে ৩২টি ম্যাচ। দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার ৪০ ম্যাচে সংগ্রহ ১০৯ রেটিং। তবে তৃতীয়স্থানে থাকা দ.আফ্রিকার অজিদের সমান রেটিং হলেও পয়েন্ট ব্যবধানে পিছিয়ে রয়েছে তারা।

সেরা দশে তালিকার পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে পাকিস্তান, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ২৭ জানুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।