ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আইরিশদের ২৬৯ রানের লক্ষ্য দিল ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
আইরিশদের ২৬৯ রানের লক্ষ্য দিল ভারত ছবি : শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর থেকে: আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ২৬৯ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে এবারের আসরের শিরোপা প্রত্যাশী দল ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ২৬৮ রানের সংগ্রহ পায় ভারত।

দলটির হয়ে সরফরাজ খান খেলেছেন ৭০ বলে ৭৪ রানের ইনিংস।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আইরিশদের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামে ভারতের যুবারা। আর ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে জশুয়া লিটলের অফস্ট্যাম্পের বাইরের তৃতীয় বলটি ইশান কিষাণের ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক টাকারের গ্লাভসবন্দি হলে  দলীয় ১ রানে উইকেট হারায় ভারত। আর কিষাণ ফেরেন ব্যক্তিগত ০ রানে। ফলে শুরুতেই বিপাকে পড়ে ভারত।

খেলার ঊষালগ্নে বিপাকে পড়া ভারতকে দ্বিতীয় উইকেটে রিসহাব প্যান্ট ও রিকি ভুই কিছুটা ধীর গতিতে খেলে বড় সংগ্রহের দিকে নিয়ে যেতে চান। তবে, ১২তম ওভারের পঞ্চম বলে রবি আন্দ্রেসের অফস্ট্যাম্পে একেবারে লাগোয়া বলটি খেলতে গেলে আবার টাকারের হাতে ধরা পড়ে দলীয় ৪৬ ও ব্যক্তিগত ৬ রানেই নিজের ইনিংসের সমাপ্তি টানেন ওপেনার রিসহাব প্যান্ট। রিসহাব আউট হয়ে গেলেও এর আগেই রিকি ভুই’র সঙ্গে গড়েন ৪৬ রানের জুটি।

৪৬ রানে দুই ওপেনারকে হারিয়ে কিছুটা ব্যাকফুটে থাকা ভারত তৃতীয় উইকেট জুটি দিয়ে খেলায় ফিরতে চাইলেও আইরিশদের পেস আক্রমণে তা হয়ে উঠেনি। রিসহাবের ফিরে যাবার পর, ১৪তম ওভারে আন্দ্রেসের দারুণ ডেলিভারি রিকি ভুই হাঁকাতে গেলে কাভার অঞ্চলে ডিনিসনের হাতে ধরা পড়লে দলীয় ৪৮ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে ভারতের ইনিংস। অবশ্য ততক্ষণে ভুই ব্যক্তিগত ৩৯ রান খেলে প্রথম তিন ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ সংগ্রহ করেছেন।

তৃতীয় উইকেট হারিয়ে চাপে পড়া ভারত চতুর্থ উইকেট জুটিতে আরমান জাফর ও সরফরাজের ব্যাটে চেয়েছিল ছন্দে ফিরতে। কিন্তু তা আর হলো কই! প্রথম তিন উইকেট আইরিশ পেসারদের দখলে থাকার পর এবারও আবার সেই পেস আঘাত। ম্যাকক্লিনটক তেমনই এক ঘাতকের নাম। ১৭তম ওভারের পঞ্চম বলটি তিনি একেবারে ফুল লেংথের ডেলিভারি দিয়েছিলেন। আরমান জাফর বলটি ড্রাইভ করতে গেলে ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষকের তালুবন্দি হয়ে ফিরে যান ব্যক্তিগত ৪ ও দলীয় ৫৫ রানে। দলীয় ৫৫ রানে ৪ উইকেট হারিয়ে রীতিমতো দিশেহারা হয়ে পড়ে ভারত।

ওয়াশিংটন সান্ডার ও সরফরাজ খানের অনবদ্য ১১০ রানের জুটিতে বেশ বড় সংগ্রহের পথেই হাঁটছিল ভারত। কিন্তু ৩৫তম ওভারে টেকটরের ভালো ডেলিভারিতে ব্যক্তিগত ৭০ বলে ৭৪ রানের ইনিংস খেলে স্ট্যাম্পড হয়ে ফিরে যান প্যাভিলনে। ততক্ষণ ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১৫৫ রান।

সরফরাজের ফিরে যাবার পর কিছুটা প্রতিরোধ গড়তে চেয়েছিলেন সান্ডার। কিন্তু ৪৬তম ওভারে আন্দ্রেসের দ্বিতীয় বলটিতে ডেনিসনের হাতে ক্যাচ তুলে দিয়ে ব্যক্তিগত ৬২ রানে থামে তার ইনিংস।

এরপর, মহিপাল লমররের ১৭, জিশান আনসারির ৩৬ ও আভেষ খানের ৮, রাহুল বাথামের ৭ ও খলিল আহমেদের অপরাজিত ১ রানে ৯ উইকেটে ২৬৮ রানের সংগ্রহ পায় ভারত।

আইরিশদের হয়ে জশুয়া লিটল, ররি আন্দ্রেস ৩টি আর গ্যারি ম্যাকক্লিনটক ও হ্যারি টেকটর নিয়েছেন ১টি করে উইকেট।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ২৮ জানুয়ারি ২০১৬
এইচএল/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।