ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আইরিশদের হেসে-খেলে হারালো নেপাল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
আইরিশদের হেসে-খেলে হারালো নেপাল ছবি: সংগৃহীত

ঢাকা: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয় পেয়েছে নেপাল যুবারা। শনিবার (৩০ জানুয়ারি) ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আয়ারল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলকে আট উইকেটে হারিয়েছে তারা।

এ জয়ের ফলে নেপালের সুপার লিগে ওঠা অনেকটাই নিশ্চিত। মিরপুরে ভারতের যুবারা নিউজিল্যান্ডকে হারালেই দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্নপূরণ হবে নেপালিদের।

নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে চমক দেখায় নেপাল। যারা সেটিকে ‘অঘটনের ম্যাচ’ বলে বিচার করতে চেয়েছিলেন তারা হয়তো পেছনেই পড়ে আছেন। এই নেপাল যে আসলেই ভালো দল সেটিই প্রমাণ করলো তারা।  

আয়ারল্যান্ডের দেয়া ১৩২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ২৫.৩ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে নেপাল। ৫৫ রানে দুই উইকেট হারানোর পর যোগেন্দ্র সিং ও আরিফ শেখের ব্যাটে ভর করে আট উইকেটের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে নেপাল। যোগেন্দ্র সিং ৬১ ও আরিফ শেখ করেন ৩১ রান। তৃতীয় উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থেকে তারা যোগ করেন ৭৭ রান।

আয়ারল্যান্ডের জসুয়া লিটল ও গ্যারি ম্যাকক্লিনটক একটি করে উইকেট নেন।

এ্রর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ডকে বেশি দূর যেতে দেননি নেপালের সন্দ্বীপ লামিছান। তার হ্যাটট্রিকের ফলে ৯ উইকেটে ১৩১ রানের বেশি তুলতে পারেনি আইরিশরা।

দলীয় ৮০ রানের মাথায় শুরু হয় লামিছানের তাণ্ডব। তিনি একে একে লোরকান টাকার, অ্যাডাম ডেনিসন ও ফিয়াচরা টাকারকে আউট করে আসরের প্রথম হ্যাটট্রিক তুলে নেন। মূলত তার দারুণ বোলিংয়ের পর আইরিশ যুবারা আর দাঁড়াতেই পারেনি। তবে শেষ দিকে হ্যারি টেক্টরের সর্বোচ্চ অপরাজিত ৩০ রানের কল্যাণে ১৩১ রান করতে পারে দলটি। দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান আসে ওপেনার জ্যাক টেক্টরের ব্যাট থেকে।

নেপাল যুবাদের মধ্যে ১০ ওভারে ২৭ রানের বিনিময়ে পাঁচ উইকেট তুলে নেন লামিছান। এছাড়া দুটি উইকেট পান দিপেন্দ্র সিং আইরে। আর একটি করে উইকেট লাভ করেন সুনিল ধামালা ও সুশিল কান্দেল।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ৩০ জানুয়ারি ২০১৬
এসকে/এমআর

** লামিছানের হ্যাটট্রিক, আইরিশদের স্বল্প পুঁজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।